বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি ব‌লে‌ছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ৫০০ কোটি ডলার ঘুষ দেওয়ার তথ্য পুরোপুরি মিথ্যা ও গুজব। এ সংক্রান্ত খবরের কোনো ভিত্তি নেই।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাশিয়ার দূতাবাসে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এসব কথা ব‌লেন রা‌শিয়ার রাষ্ট্রদূত।  

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, রূপপুর পারমাণবিক প্রকল্প নিয়ে বাংলাদেশের গণমাধ্যমে ঘুষ সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে। তবে আমি বলতে চাই, ৫ বিলিয়ন ডলার একটি বড় অঙ্কের অর্থ; যেখানে প্রকল্পের কাজ এখনও চলমান সেখান থেকে এত বেশি অর্থ হাতিয়ে নেওয়ার সুযোগ নেই। 

মঙ্গলবার অন্ত‌র্বর্তী সরকা‌রের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের স‌ঙ্গে বৈঠ‌কের প্রসঙ্গ তোলেন রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি। তি‌নি বলেন, আমি প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছি। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা হয়েছে।

অন্তর্বর্তী সরকারকে ম‌স্কো সহ‌যো‌গিতা কর‌বে বলেও জানান রাষ্ট্রদূত মান্টিটস্কি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের ৫ বিলিয়ন বা ৫০০ কোটি মার্কিন ডলার ঘুষ দেওয়া হয়েছিল ব‌লে গণমাধ্যমে খবর প্রকা‌শিত হয়ে‌ছে।

এ খবর প্রকা‌শের পর রোববার অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক ক‌রেন রা‌শিয়ার রাষ্ট্রদূত। বৈঠক শে‌ষে সাংবাদিকদের মান্টিটস্কি জানান, রুপপুর প্রকল্প থে‌কে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের ৫ বিলিয়ন কোটি মার্কিন ডলার ঘুষ দেওয়ার তথ্য ‘গুজব’ ও ‘মিথ্যা’।

এনআই/পিএইচ