আকাশ ক্যাবলের সিন্ডিকেট বন্ধ করে ওটিটি প্লাটফর্মে লিনিয়া টিভি সম্প্রচারের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (২৭ আগস্ট) এ ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলামের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন তারা।

স্মারকলিপিতে বলা হয়, বেক্সিমকো এবং আকাশ ক্যাবল সিন্ডিকেটে গুটিকয়েক ব্যবসায়ী ও ব্যক্তিরা লাভবান হয়েছে। তারা অনৈতিকভাবে এবং রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে অযৌক্তিকভাবে ওটিটি প্ল্যাটফর্মে লিনিয়ার টিভি সম্প্রচার বন্ধ করে রেখেছিল। যার ফলে ইন্টারনেটের সংযোগ থাকার পরও প্রায় সাড়ে তিন কোটি গ্রাহক তথ্য প্রাপ্তি, বিনোদন ও শিক্ষার জন্য ওটিটি প্লাটফর্ম ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন।

সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, মোবাইল ডিভাইসে লিনিয়ার টিভি চ্যানেল গুলোর সম্প্রচারের অনুমতি দিয়ে সরকার তথ্যপ্রাপ্তির অবাধ স্বাধীনতার প্রশংসা কুড়িয়ে ছিল। কিন্তু সরকারের ভেতরে থাকা অসাধু আকাশ ক্যাবল এবং ক্যাবল ব্যবসায়ী সিন্ডিকেট ইন্টারনেট লিনিয়ার টেলিভিশন ফিড বন্ধ করে দেয়। এসব করে বেক্সিমকো কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে। সেইসাথে রাষ্ট্রকে বঞ্চিত করেছে রাজস্ব থেকে। বর্তমান গ্লোবাল ভিলেজে কোনোভাবেই ইন্টারনেটের স্বাধীনতা খর্ব করা যেমন উচিত নয় তেমনিভাবে ইন্টারনেটের স্বাধীনতা বন্ধ করে দেওয়া মানবাধিকার লঙ্ঘনের সমতুল্য বলেও উল্লেখ করা হয়েছে।

একইসাথে এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমিনুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন বিটিআরটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খলিল-উজ-জামান, সিনিয়র উপ সহকারী পরিচালক (মিডিয়া) মো. জাকির হোসেন, এবং সংগঠনটির তথ্য ও দপ্তর সম্পাদক শেখ ফরিদ।

আরএইচটি/পিএইচ