স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) যদি কাজ না পারেন অথবা অদক্ষ হন তাহলে আমরা তাকে বদলি করে দেবো বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম এ আকমল হোসেন আজাদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এমন মন্তব্য করেন।

সিনিয়র সচিব বলেন, স্বাস্থ্যের মহাপরিচালক আমার আগে জয়েন করেছেন। তার যোগদানপত্র গ্রহণ করে এন্ড্রোরস করা হয়েছে। এরপরও তিনি যদি কর্মস্থলে যোগদান না করতে পারেন তাহলে তিনি এবং আপনারা পরামর্শ দেবেন। একটা এস্টাবলিশমেন্ট সেটেল করতে দেন। ডিজি যদি কাজ না পারেন বা অদক্ষ হন তাহলে আমরা তাকে বদলে দেবো। তাকে বসতে দেওয়ার আগে তো এসব কথা বলার সময় আসেনি।

সিনিয়র সচিব আরও বলেন, আমি প্রশাসনে ছিলাম। আমি জানি একজনকে পিঠে হাত দিয়ে ঠিক করতে হবে নাকি টিয়ার গ্যাস দিয়ে ঠিক করতে হবে। মন্ত্রণালয় থেকে ডিজির এন্ড্রোরসমেন্ট হয়েছে গতকাল। উনি আজকে যাওয়ার চেষ্টা করছেন, কালকে যাওয়ার চেষ্টা করবেন এবং তৃতীয় দিনে যাওয়ার চেষ্টা করলে এবং সাংবাদিক, ছাত্র ও সাধারণ মানুষের সহায়তা নিয়ে যোগদান করতে ব্যর্থ হলে তাকে আমরা ফিজিক্যালি আর্মি পাহারায় সেখানে রাখতে পারবো না।

এ ঘটনাকে রাজনৈতিকভাবে নিয়ে যাওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাকে কোনো রাজনৈতিক গ্রুপ চাপ সৃষ্টি করতে পারবে না। আমাকে চাপ সৃষ্টি করতে পারবে সার্ভিস অ্যাসোসিয়েশন। ডিজি সাহেব যোগদান করবেন কিনা এটা ভোটাভুটির বিষয় না। কারণ ডিজি অফিসে যতগুলো লোক আছে তার দশগুণ লোক আছে মাঠে। তিনি তো নির্বাচিত না। যদি ভোটাভুটি হয় তাহলে সারা বাংলাদেশ দুই ভাগ হলেও বেশিরভাগ লোক তাকেই চাইবে।

বিএসএমএমইউতে উপাচার্য নিয়োগ নিয়ে অস্থিতিশীলতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা উপাচার্য নিয়োগ দিয়েছি। এটা করতে অনেক সময় লেগেছে। কারণ পুরো স্ট্রাকচার ভেঙে গেছে। আমি যখন তার বিষয় প্রস্তাব দেই তখন আমার চাকরির বয়স চার ঘণ্টা। আজকে চতুর্থ দিনে তিনি জয়েন করেছেন। তাকে যদি কর্মস্থলে ঢুকতে না দেয় তাহলে তিনিই বলবেন তিনি কি চান।

এমএম/পিএইচ