বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অঢেল সম্পদের মালিক হওয়ার অভিযোগে রাজশাহী-৫ আসনের সাবেক সংসদ সদস্য ডা. মনসুর আহমেদ এবং গাইবান্ধা-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৭ আগস্ট) দুদকের প্রধান কার্যালয় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থাটির ঊর্ধ্বতন একটি সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা যায়, রাজশাহী-৫ আসনের সাবেক সংসদ সদস্য মনসুর রহমানের নির্বাচনী হলফনামা অনুসারে বার্ষিক আয় বেড়েছে সাড়ে ৬ গুণেরও বেশি। অন্যান্য সম্পদের পরিমাণও ২০০ গুণ বেড়েছে। শিক্ষকতা, শেয়ার ও চাকরি থেকে বার্ষিক আয় দেখালেও সম্পদ বৃদ্ধির বিষয়টি অস্বাভাবিক বলে অভিযোগ রয়েছে।

অন্যদিকে সাবেক এমপি আবুল কালাম আজাদের নামে নামে-বেনামে কয়েকশ বিঘা জমি ক্রয়, নিজ উপজেলায় প্রশাসনিক ভবনের কাছে তিনি দেড় কোটি টাকা ব্যয়ে তিনতলাবিশিষ্ট অট্টালিকা নির্মাণসহ ১১ ধরনের দুর্নীতির অভিযোগ রয়েছে। বেশ কিছুদিন আগে থেকেই তার বিরুদ্ধে ১৭ ধরনের অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে। এমনকি তার বিরুদ্ধে অনুসন্ধান করতে হাইকোর্টে রিটও হয়েছিল বলে জানা গেছে।

আরএম/জেডএস