প্রবল বর্ষণ ও অতি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সেকশনে রেললাইন পানির নিচে তলিয়ে যাওয়ায় ও রেল লাইনের নিচ থেকে পাথর এবং স্লিপার সরে যাওয়ার কারণে পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে ২০টি ট্রেন পরিচালনা করছে না বাংলাদেশ রেলওয়ে।

রোববার (২৫ আগস্ট) বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (এসিওপিএস) কামাল আখতার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, প্রবল বর্ষণ ও অতি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সেকশনে রেল লাইন পানির নিচে তলিয়ে যাওয়ায় ও রেল লাইনের নিচ থেকে পাথর এবং স্লিপার সরে যাওয়ার কারণে চট্টগ্রাম-ঢাকা, ঢাকা-কক্সবাজার, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর, লাকসাম-নোয়াখালী রুটের ট্রেন চলাচল বন্ধ রাখার জন্য চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) অনুরোধ জানান। এজন্য ২৬ আগস্ট ২০টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার যেসব রুট/সেকশনের ট্রেন বাতিল

চট্টগ্রাম-লাকসাম-চট্টগ্রাম সেকশনের মহানগর প্রভাতী (৭০৩/৭০৪), নোয়াখালী-লাকসাম-নোয়াখালী সেকশনের উপকূল এক্সপ্রেস (৭১১/৭১২), সিলেট-চট্টগ্রাম-সিলেট রুটের পাহাড়িকা এক্সপ্রেস (৭২০) ও উদয়ন এক্সপ্রেস (৭২৩), চট্রগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের মহানগর এক্সপ্রেস (৭২১/৭২২), সিলেট-চট্টগ্রাম রুটের উদয়ন এক্সপ্রেস (৭২৪), চট্টগ্রাম-চাঁদপুর রুটের মেঘনা এক্সপ্রেস (৭২৯), চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা নিশীথা এক্সপ্রেস (৭৪১/৭৪২), চট্টগ্রাম-জামালপুর-চট্টগ্রাম রুটের বিজয় এক্সপ্রেস (৭৮৫/৭৮৬), ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটের সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৭/৭৮৮), চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের চট্টলা এক্সপ্রেস (৮০১/৮০২), কক্সবাজার-ঢাকা রুটের কক্সবাজার এক্সপ্রেস (৮১৩), ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটের পর্যটক এক্সপ্রেস (৮১৫/৮১৬), চট্টগ্রাম-আখাউড়া-চট্টগ্রাম সেকশনের ৩ নম্বর আপ ও ৪ নম্বর ডাউন এবং চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটের সাগরিকা কমিউটার (২৯/৩০)।

এছাড়া মঙ্গলবার (২৭ আগস্ট) চট্টগ্রাম-ঢাকা রুটের সুবর্ণ এক্সপ্রেস (৭০১) ও চট্টলা এক্সপ্রেস (৮০১) এবং চাঁদপুর-চট্টগ্রাম রুটের মেঘনা এক্সপ্রেস (৭৩০) ট্রেন বাতিল করা হয়েছে।

এমএইচএন/পিএইচ