ছাত্র জনতার গণঅভ্যুত্থানে দেশ থেকে পালিয়ে ভারতে অবস্থান করা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর মাত্র ২৫ দিন পর সেখানে অবৈধ হয়ে যাবেন। সালমান-আনিসুল-জিয়াউল ও দীপু মনিকে আবারও রিমান্ড দেওয়া হয়েছে। ঢাবির টিএসসিতে বন্যার্তদের জন্য গণত্রাণ কর্মসূচির তৃতীয় দিনে সন্ধ্যা ৭টা পর্যন্ত ১ কোটি ৮৬ লাখ টাকা সংগ্রহ করা হয়েছে। সারা দিনে ঘটে যাওয়া এমন উল্লেখযোগ্য ঘটনাগুলো এক নজরে দেখে নিন।

আর ২৫ দিন পর ভারতে অবৈধ হয়ে যাবেন শেখ হাসিনা

ছাত্র-জনতার বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন ভারতে আশ্রয় নেন তিনি। ইতিমধ্যে তিনি ভারতে তিন সপ্তাহ কাটিয়ে ফেলেছেন। এরমধ্যেই শেখ হাসিনাসহ তার সরকারের সবার কূটনীতিক লাল পাসপোর্ট বাতিল করেছে বাংলাদেশ সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, যেহেতু হাসিনার লাল পাসপোর্ট বাতিল করা হয়েছে; তাই (নিয়ম অনুযায়ী) তার ভারতে অবস্থানের সময় ফুরিয়ে আসছে।

সালমান-আনিসুল ও জিয়াউল ১০ দিনের রিমান্ডে

আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র খালিদ হাসান সাইফুল্লাহ হত্যা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সেনা কর্মকর্তা জিয়াউল আহসানের পৃথক মামলায় ৫ দিন করে ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

৩য় দিনে সন্ধ্যা ৭টা পর্যন্ত সংগ্রহ ১ কোটি ৮৬ লাখ টাকা

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘গণত্রাণ’ কর্মসূচির তৃতীয় দিনে শুধু বুথ থেকেই সর্বমোট ১ কোটি ৮৬ লাখ ৪৮ হাজার টাকা সংগ্রহ করা হয়েছে। আজ রাত ১০টা পর্যন্ত গণত্রাণ কর্মসূচিতে অর্থ ও ত্রাণ সংগ্রহ চলমান থাকবে।

শনিবার (২৪ আগস্ট) রাত ৮টায় গণনা শেষে টিএসসি বুথ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। এর আগে শুক্রবার অনলাইন ও অফলাইন মিলিয়ে মোট ১ কোটি ৪২ লাখ ৫০ হাজার ১৯৬ টাকা সংগ্রহ করা হয়েছিল।

দীপু মনি আবারও ৪ দিনের রিমান্ডে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে মো. সুমন শিকদারকে হত্যার অভিযোগে রাজধানীর বাড্ডা থানার মামলায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনির ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সাকিবকে বাদ দিতে আইনি নোটিশ, যা বললেন বিসিবি সভাপতি

রাজনৈতিক পট পরিবর্তনের আগে থেকেই দেশের বাইরে ছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। পরে আওয়ামী লীগ সরকারের পতনের পরও তার দেশে আসা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। একইসঙ্গে নিজ জেলা মাগুরা থেকে দলটির সংসদ সদস্য হওয়ার সুবাদে একটি হত্যামামলা দায়ের হয়েছে তার বিরুদ্ধে। যার রেশ ধরে পাকিস্তানে খেলতে বাংলাদেশ দলে থাকা সাকিবকে অপসারণ করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আজ (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) এই নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম। এ নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছে বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

‘বন্যাদুর্গত এলাকায় তরুণদের ভূমিকা অবিস্মরণীয় হয়ে থাকবে’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, বন্যাদুর্গত এলাকায় তরুণদের ভূমিকা অবিস্মরণীয় হয়ে থাকবে। দূরদূরান্ত থেকে তরুণরা যেভাবে উপদ্রুত এলাকায় এসে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছে তা প্রশংসনীয়।

শনিবার (২৪ আগস্ট) সাম্প্রতিক অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় ফেনী এবং কুমিল্লার চৌদ্দগ্রামের বন্যাদুর্গত বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে খাদ্য সামগ্রী এবং ওষুধ বিতরণকালে উপস্থিত সাংবাদিকদের প্রতি এসব কথা বলেন।

চেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা বে‌ঁধে দি‌য়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থে‌কে এক‌টি অ্যাকাউন্ট থেকে ৪ লাখ টাকার বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে বলে ব্যাংকগুলোকে খুদেবার্তা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

শ‌নিবার (২৪ আগস্ট) রাতে বাংলাদেশ ব্যাংক থে‌কে  ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দিয়েছে। একা‌ধিক ব‌্যাং‌কের ব‌্যবস্থাপনা প‌রিচালক ঢাকা পোস্ট‌কে এ তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

এমএ