দীর্ঘ দিন পরিচালক পদ ফাঁকা থাকার পর পদায়ণ হলো শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ)। নতুন পরিচালক হিসেবে কুড়িগ্রাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মো. আবু কাইয়ুমকে নিয়োগ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব চৌধুরী সামিয়া ইয়াসমীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদায়ণ করা হয়।

ডিআইএ সারা দেশে সরকারি ও বেসরকারি শিক্ষা শিক্ষাপ্রতিষ্ঠানের আর্থিক ও প্রশাসনিক দুর্নীতি, নিয়োগে অনিয়ম এবং জাল সনদ যাচাইয়ে কাজ করে থাকে।

১৯৮৬ সালে ডিআইএ প্রতিষ্ঠা করা হয় দপ্তরটি। সারা দেশে ৩৬ হাজার ৭০০ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের আর্থিক ও প্রশাসনিক দুর্নীতি, শিক্ষক-কর্মচারীদের নিয়োগে অনিয়ম এবং জাল সনদ শনাক্ত করার দায়িত্ব পালন করে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন একমাত্র প্রতিষ্ঠানটি। রাজধানী মতিঝিল আইডিয়াল স্কুল আলোচিত দুর্নীতি, মিরপূর মনিপুর, ভিকারুননিসা, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের দুর্নীতির আলোচিত তদন্ত করে দপ্তরটি। 

এছাড়াও নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানের তদন্তের কাজটি করে থাকে দপ্তরটি।  চলতি বছর অবসরে যাওয়ার পর পরিচালকের দায়িত্ব পালন করছিলেন যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার।

এনএম/এমএ