প্রায় দেড় দিন বন্ধ থাকার পর ঢাকা-সিলেট-ঢাকা রুটে ট্রেন চালাতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ওই রুটে বন্যা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে প্রথম ট্রেন আজ (শনিবার) বেলা ১১টা ১৫ মিনিটে ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে। ইতোমধ্যে ট্রেনগুলোর টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে।

শুক্রবার (২৩ আগস্ট) মধ্যরাতে বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে পরিচালক (জনসংযোগ) মো. নাহিদ হাসান খাঁন।

তিনি জানান, ‘২৪ আগস্ট থেকে ঢাকা সিলেট রুটে পুনরায় ট্রেন পরিচালনা শুরু হবে। এ দিন জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৭), কালনী এক্সপ্রেস (৭৭৩), উপবন এক্সপ্রেস (৭৩৯/৭৪০) এবং ১০ নং সুরমা মেইল পরিচালনা করা হবে।’

এর আগে ২১ আগস্ট অতিরিক্ত বৃষ্টিপাত ও খোয়াই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় শায়েস্তাগঞ্জ-লস্করপুর সেকশনের ২৬০/৯ থেকে ২৬১/১ কিলোমিটার পর্যন্ত ৯৮ নম্বর রেল সেতুর গার্ডার সমান পানি হওয়ায় ট্রেন চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিধায় ট্রেন চলাচল বন্ধ রাখার জন্য এসএসএই (ওয়ে) (শায়েস্তাগঞ্জ) অনুরোধ জানান।

পরে রেলওয়ের পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্টের কার্যালয় থেকে ওই রুটসহ কয়েকটি রুটে ট্রেন চলাচল বাতিল করে। সিলেট রুটের বাতিল হওয়া ট্রেনগুলো ছিল— ঢাকা-সিলেট-ঢাকা রুটের জয়ন্তিকা এক্সপ্রেস (৭১৭/৭১৮), উপবন এক্সপ্রেস (৭৪০/৭৩৯), ঢাকা-সিলেট রুটের কালনী এক্সপ্রেস (৭৭৩) এবং ঢাকা-সিলেট-ঢাকা রুটের সুরমা মেইল (৯/১০)।

এমএইচএন/এমএ