ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনের সময় সাধারণ শিক্ষার্থীদের দিকে অস্ত্র উঁচিয়ে গুলি করা স্বেচ্ছাসেবক লীগ নেতা হাসান মোল্লা সন্দেহে আসিবুল ইসলাম শাওন নামে এক যুবককে গণপিটুনি দিয়েছেন শিক্ষার্থীরা। পরে জানা গেছে তিনি হাসান মোল্লা নন।

প্রথমে ঢাকা কলেজের শিক্ষার্থীরা তাকে আটক করে গণপিটুনি দেন। সেখান থেকে তারা আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেন। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনলে হাসান মোল্লা ভেবে আবারও তাকে গণপিটুনি দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে এ ঘটনা ঘটে। প্রায় পৌনে এক ঘণ্টার চেষ্টায় আইন শৃঙ্খলা বাহিনী তাকে ঢাকা মেডিকেল থেকে নিরাপদ স্থানে নিয়ে যায়।

গণপিটুনির শিকার যুবকের পাসপোর্ট। গোপনীয়তার কারণে নম্বর-ঠিকানা ব্লার করা হলো

জানা যায়, স্বেচ্ছাসেবক লীগ নেতা হাসান মোল্লার চেহারার সঙ্গে শাওন নামে এই যুবকের চেহারার মিল থাকায় তাকে গণপিটুনি দেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। কলেজের ভেতরে তাকে বেদম মারধর করা হয়। এসময় ওই তরুণ নিজেকে শাওন বলে দাবি করেন এবং নিজের পাসপোর্ট দেখান। তারপরও ছাত্ররা তাকে গণপিটিুনি দিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেন।

এরপর আহত ব্যক্তিকে চিকিৎসা দেওয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনী ঢাকা মেডিকেলে নিয়ে আসলে খবর পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও গাড়ি ঘেরাও করেন এবং তাদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে যেতে চান। এ সময় আইন শৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় শিক্ষার্থীরা তাকে আবারো মারধর করেন। এরপর তাকে আইন শৃঙ্খলা বাহিনীর গাড়িতে করে অন্যত্র নিয়ে যাওয়া হয়।

মারধরের শিকার ঐ ব্যক্তি হাসান মোল্লা নাকি শাওন সেই বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনীর কারো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে, ঢাকা পোস্ট ওই ব্যক্তির পাসপোর্টের কপি পেয়েছে। সেখানে তার নাম আসিবুল ইসলাম শাওন লেখা আছে।

ঘটনার কয়েক ঘণ্টা পর নাম প্রকাশে অনিচ্ছুক কিছু শিক্ষার্থী ঢাকা পোস্টের কাছে স্বীকার করেছেন বিষয়টি সম্ভবত ভুল বোঝাবুঝি ছিল!

উল্লেখ্য, গত ১৫ জুলাই কোটাবিরোধী আন্দোলনে শহীদুল্লাহ হলের সামনে পিস্তল উঁচিয়ে গুলি করতে দেখা যায় স্বেচ্ছাসেবক লীগের এক নেতাকে। হামলায় অংশ নেওয়া যুবকের নাম হাসান মোল্লা। তিনি স্বেচ্ছাসেবক লীগ নেতা মোল্লা আবু কাওসারের ভাগনে বলে জানা গেছে। ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী হাসান ছাত্রলীগের সঙ্গে জড়িত ছিলেন। বর্তমানে স্বেচ্ছাসেবক লীগের রাজনীতি করেন। তিনি এখন গণপূর্ত অধিদপ্তরে ঠিকাদারি করেন। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলায়। হাসান ইডেন কলেজ ছাত্রলীগের এক নেত্রীকে বিয়ে করেছেন বলে জানা গেছে।

এসএএ/এমএ