সাবেক আওয়ামী লীগ সরকারের মন্ত্রী-এমপি এবং অবসরে পাঠানো কর্মকর্তাদের কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এ সংক্রান্ত নির্দেশনা গতকাল (বুধবার) মৌখিকভাবে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রাক্তন মন্ত্রিসভার সদস্য, সদ্য বিলুপ্ত জাতীয় সংসদের সকল সদস্য, বাতিলকৃত চুক্তিভিত্তিক নিয়োগের ব্যক্তিবর্গ ও বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং স্ত্রীদের মধ্যে যারা কূটনৈতিক পাসপোর্ট গ্রহণ করেছেন, তাদের কূটনৈতিক পাসপোর্ট অবিলম্বে বাতিল করা হবে। উল্লিখিত ব্যক্তিদের মধ্যে যারা সাধারণ পাসপোর্টের জন্য আবেদন করবেন, অন্তত দুটি তদন্ত সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে তাদের জন্য সাধারণ পাসপোর্ট ইস্যু করার নির্দেশনা দেওয়া হয়েছে। 

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যেসব সাবেক মন্ত্রী-এমপির নামে ফৌজদারি অপরাধের মামলা আছে বা গ্রেপ্তার হয়েছেন তাদের সাধারণ পাসপোর্ট পেতে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। সে ক্ষেত্রে আদালতের আদেশ পেলেই কেবল মিলবে সাধারণ পাসপোর্ট।

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছেন। তিনি কূটনৈতিক পাসপোর্ট বা লাল পাসপোর্টধারী ছিলেন।

এমজে