ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদ-নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে। এছাড়া ভারতের ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে দেওয়ায় দেশের নিম্নাঞ্চলগুলো বন্যার পানিতে প্লাবিত হচ্ছে। এমন অবস্থায় আগামীকাল দেশের আবহাওয়া নিয়ে সুখবর নেই।  

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার (২৩ আগস্ট) দেশে বৈরি আবহাওয়া বিরাজ করবে। এদিন দেশের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে সপ্তাহ শেষে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বন্যা পরিস্থিতি নিয়ে পূর্বাভাসে জানানো হয়, শুক্রবার দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীসমূহের পানি বৃদ্ধি পেতে পারে। 

এমএসএ