নটরডেম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফাদার লরেন্সের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সাম্প্রতিক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে তিনি শিক্ষার্থীদের বিপক্ষে বিতর্কিত ভূমিকা পালন করার অভিযোগে করছেন তারা।

বুধবার (২১ আগস্ট) সকাল থেকে চলা এ আন্দোলন প্রত্যাহার করে নিতে বেশ কয়েকবার অনুরোধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সব শেষ বিকেল সাড়ে ৩টার পর আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেন তারা। এসময় শিক্ষার্থীরা তাদের লক্ষ্য করে ‘ভুয়া-ভুয়া’ স্লোগান দেন।

দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলার অবস্থান নিয়েছেন শতাধিক শিক্ষার্থী। সেখান থেকে প্রক্টরের পদত্যাগ দাবি করে নানা স্লোগান দিচ্ছেন তারা। বিকেল সাড়ে ৩টার পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। 

এ সময় ট্রেজারার ফাদার এ্যডাম বলেন, গত ১৮ জুলাই আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের গেট বন্ধ রাখার যে বিষয়টি ঘটেছে তার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এক সঙ্গে বসে পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে জানাবে।

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা ‘ভুয়া-ভুয়া’, ‘মানি না, মানি না’ স্লোগান দিতে থাকেন। তারা দাবি জানান, বিকেল ৪টার মধ্যে প্রক্টরকে পদত্যাগ করতে হবে।

পরে বিশ্ববিদ্যালয়ের বিবিএ বিভাগের অধ্যাপক আজিজুল রহমান আগামীকাল ১১টা পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধরার জন্য আহ্বান জানান।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মুমিত বলেন, যতক্ষণ পর্যন্ত প্রক্টর পদত্যাগ না করবে ততক্ষণ পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে। গত ১৮ জুলাই আন্দোলন চলাকালে প্রক্টরের নির্দেশেই গেট বন্ধ করে রাখা হয়। যার কারণে অনেক শিক্ষার্থী আহত হয়েছেন। সে জন্য আমরা তার পদত্যাগ দাবি করছি। একই সঙ্গে আজকের মতো আন্দোলন স্থগিত করে আগামীকাল ১১টা থেকে ফের আন্দোলনের ঘোষণাও দেন তিনি।

আরএইচটি/এসকেডি