নকল নবিসদের চাকরি রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করাসহ ৫ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ এক্সট্রা মোহরার অ্যাসোসিয়েশন। মঙ্গলবার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

অ্যাসোসিয়েশনের অন্য দাবিগুলো হচ্ছে– নিবন্ধন অধিদপ্তরের প্রস্তাবিত (খসড়া) বিধিমালায় নকল নবিসদের কর্মচারী হিসেবে অন্তর্ভুক্ত করা; নিবন্ধন ম্যানুয়াল অনুযায়ী স্থায়ী মোহরার, টিসি মোহরার, অফিস সহকারীসহ নবসৃষ্ট সব পদ জ্যেষ্ঠতার ভিত্তিতে নকল নবিসদের মধ্য থেকে পদায়ন করা; বিতর্কিত দুর্নীতিবাজ সাবেক আইনমন্ত্রীর অবৈধভাবে নিয়োগ করা সব নিয়োগ বাতিল করা এবং নকল নবিসদের আদায় করা পারিশ্রমিক এন এন ফিস বাবদ এনআরবিসি ব্যাংকে জমা করা অর্থ স্ব স্ব সাব রেজিস্ট্রি অফিসের মাধ্যমে সোনালী ব্যাংকে প্রেরণ করা।

মানববন্ধনে তারা বলেন, নিবন্ধন অধিদপ্তরের আওতাধীন সব জেলা মহাফেজ খানাসহ ৫১৬টি সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত নিবন্ধনের জন্য নেওয়া দলিলগুলো অবিন্যাস যোগ্য স্থায়ী বালাম বইতে সঠিক ও নির্ভুলভাবে লিপিবদ্ধ করা ও সরকারি বিভিন্ন সংস্থাসহ জনগণের চাহিদা মোতাবেক অবিকল নকল সরবরাহের কাজে রাজস্ব আদায়ের জন্য প্রায় ১৬ হাজার নকল নবিস কাজ করে আসছি। কিন্তু দুঃখের বিষয় স্থায়ী রেকর্ড লিপিবদ্ধ করেও আমরা অস্থায়ী। বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, শিক্ষা সহায়ক ভাতা, তিনটি মৌলিক অধিকার এবং পবিত্র ঈদ বোনাস, ভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ভাতাসহ সরকারি যাবতীয় সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। নারী নকল নবিসরা বিনা পারিশ্রমিকে মাতৃত্বকালীন ছুটি ভোগ করেন। নকল নবিস পদটি সৃষ্টির পর থেকে আমরা বিভিন্ন সময়ে চাকরি স্থায়ীকরণের দাবি করে আসছি।

মানববন্ধনে নকল নবিসদের পক্ষে উপস্থিত ছিলেন শেখ এনামুল হাসান, মো. নূরে আলম, মো. গিয়াস উদ্দিন, মো. খায়রুল আলম প্রমুখ।

এমএইচএন/এসএসএইচ