শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল প্রধান রাষ্ট্রদূত অরু‌ণি রানারাজার কাছে প‌রিচয়পত্রের অনু‌লি‌পি পেশ ক‌রে‌ছেন দেশ‌টি‌তে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মনোনীত আন্দালিব ইলিয়াস।

রোববার (১৮ আগস্ট) শ্রীলঙ্কার প্রটোকল প্রধানের কাছে তার দপ্ত‌রে প‌রিচয়প‌ত্রের অনু‌লি‌পি পেশ ক‌রে‌ন রাষ্ট্রদূত ম‌নোনীত আন্দালিব ইলিয়াস।

কল‌ম্বোর বাংলা‌দেশ হাইক‌মিশন জানিয়েছে, শ্রীলঙ্কায় বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের দা‌য়িত্ব পালনের জন‌্য গত সপ্তা‌হে কল‌ম্বো পৌঁছান পেশাদার কূটনী‌তিক আন্দালিব ইলিয়াস। তি‌নি রোববার শ্রীলঙ্কার প্রটোকল প্রধান রাষ্ট্রদূত অরু‌ণি রানারাজার কা‌ছে তার প‌রিচয়প‌ত্রের অনু‌লি‌পি পেশ ক‌রে‌ন।

বিসিএস ২০তম ব্যাচের (পররাষ্ট্র ক্যাডার) কর্মকর্তা সর্ব‌শেষ, আন্দালিব ইলিয়াস কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনারের দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন। 

আন্দালিব ইলিয়াস পেশাদার কূটনৈতিক হিসেবে জেনেভা এবং নিউইয়র্কের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া, তি‌নি ম্যানিলা ও ব্রাসেলসে বাংলাদেশ মিশনে দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন।

আন্দালিব ইলিয়াস পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়ক অনুবিভাগ এবং পশ্চিম ইউরোপ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) উইংয়ের মহাপ‌রিচালক ছি‌লেন। তিনি পররাষ্ট্রমন্ত্রীর পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

এনআই/এমজে