ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম গুলশান ২-এ অবস্থিত উত্তর সিটির প্রধান কার্যালয়ে এসেছেন- এমন খবরে ডিএনসিসি ভবন ঘেরাও করেছেন সাধারণ মানুষ।

রোববার (১৮ আগস্ট) রাতে গুলশান-২ এ অবস্থিত নগর ভবনের বাইরে এমন ঘটনা ঘটেছে। নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা।

তিনি বলেন, মেয়র আতিকুল ইসলাম নগর ভবনে এসেছেন, এমন খবরে স্থানীয় লোকজন এসে নগর ভবনের বাইরে বিক্ষোভ করছিলেন। মূলত মেয়রের অপসরণের দাবিতে তারা সেখানে একত্রিত হয়েছিলেন। বিক্ষোভকারীরা একত্রিত হচ্ছেন, বিষয়টি বুঝতে পেরে মেয়র আগেই নগরভবন ছেড়ে চলে যান। আনুমানিক রাত ৮টার দিকে এমন ঘটনা ঘটে। পরে মেয়র চলে যাওয়ার পর শান্ত হোন বিক্ষোভকারীরা।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তাকে পুনরাদেশ না পাওয়া পর্যন্ত সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করা হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (১৪ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করা হয়েছে। সেই হিসেবে এখন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা পালন করছেন সেখানকার প্রধান নির্বাহী কর্মকর্তা।

সরকারের পদত্যাগ দাবির এক দফা দাবি আদায়ে ঢাকার রাজপথ দখলে নিয়েছিল ছাত্র-জনতা। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের যে আন্দোলন শুরু হয়েছিল তা সরকার পতনের আন্দোলনে রূপান্তরিত হওয়ার পর দেশজুড়ে সংঘাত আর ৩ শতাধিক মানুষের মৃত্যুর মধ্যে শেখ হাসিনা ক্ষমতা ছাড়তে বাধ্য হোন।

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে নিরাপদ আশ্রয়ের উদ্দেশ্যে ভারতের পৌঁছে যাওয়ার আগেই আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা দেশ ছেড়েছেন। পরেও দেশ ছেড়েছেন অনেক নেতাকর্মী, আবার অনেকেই দেশ ছাড়তে চেয়েও আটকে গেছেন বিমানবন্দরে। বেশকিছু নেতাকর্মী বিভিন্নভাবে দেশ ছাড়ার চেষ্টা করেছেন, এছাড়া অনেকেই দেশে নিরাপদ স্থানে আত্মগোপনে গেছেন। 

এদের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম দেশ ছেড়ে যাননি, তিনি দেশেই আছেন। তিনি নিরাপদ স্থানে অবস্থান নিয়েছেন তবে জনসমাগম বা সাধারণ মানুষের সামনে, বাইরে আসছেন না। এড়িয়ে চলছেন সবাইকে, লোকচক্ষুর আড়ালে আছেন তিনি। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কার্যালয়ে তিনি আসেননি।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের ঘনিষ্ঠ একজন এর আগে ঢাকা পোস্টকে জানিয়েছিলেন,  তিনি দেশে ছেড়ে কোথাও যাননি, দেশেই আছেন, নিরাপদে আছেন। মেয়র আতিকুল ইসলাম রাজনৈতিকভাবে এবং মেয়র হিসেবে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তি। তিনি অন্যায়ভাবে কখনই কারও ক্ষতি করেননি, সঠিকভাবে দায়িত্বপালন করেছেন। সব মিলিয়ে সবার কাছেই তার গ্রহণযোগ্যতা আছে, সে কারণে কারও রোষানলে তিনি পড়েননি। তবে তিনি বর্তমান পরিস্থিতিতে জনসম্মুখে আসছেন না, নিরাপদ স্থানে আছেন।

এএসএস/পিএইচ