ভাদ্র মাসের প্রথম দুপুরে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়েছে। এতে গত কয়েকদিনের ভ্যাপসা গরম কিছুটা কমেছে। এদিন দুপরের পর থেকে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় থেমে থেমে কয়েক ঘণ্টায় মোট ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একইসঙ্গে সারাদেশের বিভিন্ন অঞ্চলে সবমিলিয়ে মোট ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর পৌনে ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আবহাওয়া অধিদপ্তর এই বৃষ্টিপাত রেকর্ড করেছে। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে এ বৃষ্টিপাত হয়েছে। একইসঙ্গে আগামী ৩ দিন বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। ফলে আগামী ৫ দিন সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এতে তাপমাত্রা কমবে প্রায় ১-৩ ডিগ্রি সেলসিয়াস। 

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়। সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমানের সই করা আবহাওয়া বার্তায় সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

আরএইচটি/এমএসএ