শেখ হাসিনার সরকারের পতনের পর গত কয়েকদিনের ধারাবাহিকতায় আজও ঘটনাবহুল ছিল সারা দেশ। দিনের সবচেয়ে বড় দুটি খবর আসে সন্ধ্যার পর। এর মধ্যে একটি হচ্ছে ৭ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ এবং অপরটি হচ্ছে অন্তর্বর্তী সরকারে আরও চার উপদেষ্টা নিয়োগের খবর।

দিনের শেষে একনজরে দেখে নিন সারা দিনের ঘটে যাওয়া উল্লেখযোগ্য ১৫টি খবর—

আন্তঃনগর ট্রেন চলাচল শুরু

দীর্ঘ ২৭ দিন পর আজ বৃহস্পতিবার থেকে সারা দেশে আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়েছে। ফলে সময়সূচি অনুযায়ী বিভিন্ন স্টেশন থেকে ট্রেনগুলো ছেড়ে যাচ্ছে। এর আগে, ১৩ আগস্ট থেকে শুরু হয় মেইল/এক্সপ্রেস/লোকাল/কমিউটার ট্রেন চলাচল।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু

শিক্ষার্থীদের আন্দোলনের সময় ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার

প্রায় এক মাস বন্ধ থাকার পর শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো রোববার (১৮ আগস্ট) খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

ছাত্র আন্দোলনে গুলিতে মারা গেছেন ৪ রোভার স্কাউট, আহত ৫২

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বাংলাদেশ স্কাউটসের চারজন রোভার স্কাউট ও স্কাউটার শহীদ হয়েছেন। এর মধ্যে একজন উত্তরায়, একজন মিরপুর ১০ নম্বর, একজন যাত্রাবাড়ী এবং একজন মারা গেছেন সাভারে। তবে চারজনই গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন। একই সঙ্গে আন্দোলনে অংশ নিয়ে সারা দেশে আহত হয়েছেন ৫২ জন স্কাউট, রোভার স্কাউট এবং স্কাউটার।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

অনুপস্থিত উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা পেলেন ইউএনওরা

সারা দেশের যেসব উপজেলা পরিষদের চেয়ারম্যানরা কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন সেসব উপজেলা পরিষদে চেয়ারম্যানের হাতে থাকা আর্থিক ও প্রশাসনিক দায়িত্বগুলো ইউএনওরা পালন করবেন। এক আদেশে এটি জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

১০ দিনের রিমান্ডে টুকু, পলক ও সৈকত

রাজধানীর পল্টনে এক রিকশাচালককে হত্যার ঘটনায় হওয়া মামলায় সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

সাবেক মন্ত্রী আসাদুজ্জামানসহ ৬ কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু

সিন্ডিকেট করে ঘুষ ও নিয়োগ বাণিজ্যের অভিযোগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অন্যরা হলেন- তার সাবেক পিএস অতিরিক্ত সচিব হারুন অর রশিদ বিশ্বাস, যুগ্মসচিব ধনঞ্জয় কুমার দাস, প্রশাসনিক কর্মকর্তা মোল্লা ইব্রাহিম হোসেন, সহকারী একান্ত সচিব মনির হোসেন এবং জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

সিটি ও পৌর মেয়রদের অনুপস্থিতি : পূর্ণ ক্ষমতা পেলেন সিইওরা

সাম্প্রতিক পরিস্থিতিতে বিভিন্ন সিটি করপোরেশন ও পৌরসভার অনেক মেয়র ধারাবাহিকভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এ পরিস্থিতিতে জনসেবা অব্যাহত রাখা ও প্রশাসনিক কার্যক্রম চলমান রাখতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা অর্পণ করেছে সরকার।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

‘উধাও’ পুলিশ কর্মকর্তা হারুনের গাড়ির খবরে লেকসিটিতে অভিযান

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আলোচিত সাবেক অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের ‘গাড়ি রাখা আছে’, এমন তথ্যে রাজধানীর খিলক্ষেতে ‘লেকসিটি কনকর্ড’ আবাসিক এলাকায় অভিযান চালিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

তাকসিমের ১৫ বছরের রাজত্বের পতনের পর ওয়াসায় নতুন এমডি

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করবেন প্রতিষ্ঠানটির উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সহিদ উদ্দিন। এর আগে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে প্রকৌশলী তাকসিম এ খানের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

৭ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সাত রাষ্ট্রদূত ও হাইকমিশনারকে দেশে ফেরার নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, সৌদি আরব, জাপান, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত ও মালে দূতাবাসে দায়িত্বরতরা।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

অন্তর্বর্তী সরকারের পরিধি বাড়ছে, যুক্ত হচ্ছেন আরও ৫ উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টার সংখ্যা আরও বাড়ছে। নতুন করে যুক্ত হবেন পাঁচ উপদেষ্টা। এর মধ্যে চারজনের নাম নিশ্চিত হওয়া গেছে। তারা হলেন- সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং বাংলাদেশ রাইফেলসের সাবেক মহাপরিচালক লে. জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

এস আলম পরিবারের ৯১ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব হিসাব তলব

আলোচিত এস আলম গ্রুপের মালিক সাইফুল আলম ও তার পরিবারের সদস্যদের নামে থাকা ৯১টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

সাবেক এমপি মহারাজ ও শিমুলের ব্যাংক হিসাব জব্দ

পিরোজপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজ ও নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের শফিকুল ইসলাম শিমুলের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একইসঙ্গে তাদের স্ত্রী, সন্তান এবং মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়েছে।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

ইসলামী ব্যাংক পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার দাবি

ইসলামী ব্যাংকের পরিচালক ও কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে ব্যাংকের তহবিল লুটপাটের খবর গণমাধ্যমে প্রকাশ হচ্ছে। বাস্তব অবস্থা এর চেয়েও ভয়াবহ। দীর্ঘদিন এই লুটপাটের ধারা অব্যাহত থাকার কারণে ব্যাংকের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে এবং ব্যাংকটির প্রতি গণমানুষের আস্থার সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে পুনর্গঠনের দাবি করেছেন ব্যাংকটির কর্মকর্তা-কর্মচারীরা।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন—

এমজে