১৯ জুলাই থেকে একটানা ২৭ দিন বন্ধ থাকার পর সারাদেশে আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে আন্তঃনগর ট্রেন চলাচল  শুরু হয়েছে। তবে বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভোর ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা রেলওয়ে স্টেশন থেকে কোনও আন্তঃনগর ট্রেন ছেড়ে যায়নি। দেশের প্রধান রেলওয়ে স্টেশন থেকে দুপুরের পর আন্তঃনগর ট্রেন চলবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ঢাকা রেলওয়ে স্টেশনে গত ১৩ আগস্ট থেকে চলছে লোকাল কমিউটার ট্রেন। বৃহস্পতিবার সরেজমিনে কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, স্টেশন থেকে লোকাল ট্রেনগুলো সময়মতো ছেড়ে যাচ্ছে। তবে টিকিট কাউন্টারে তেমন ভিড় দেখা যায়নি। 

টঙ্গীগামী যাত্রী আবদুল গফুর বলেন, অনেকদিন ট্রেন চলাচল বন্ধ ছিল, এখন আবার শুরু হয়েছে। প্রথম দিকে একটু ভয় ছিল, কোনো ঝামেলা হয় কিনা। তবে এখন আর সে ভয় নেই, নিশ্চিন্তেই যাত্রা করছি।

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে রেলওয়ে পুলিশ ও সেনাবাহিনী কাজ করছে। ফলে যাত্রীদের আতঙ্কিত থাকার প্রয়োজন নেই। 

তিনি বলেন, অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত অনুযায়ী গত ১৩ আগস্ট থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে। আমাদের মোট ৪২ জোড়া আন্তঃনগর ট্রেনের মধ্যে সহিংসতার কারণে ৪টি ট্রেন ক্ষতিগ্রস্ত হওয়ায় বর্তমানে ৩৮ জোড়া আন্তঃনগর ও ২৫ জোড়া লোকাল কমিউটার ট্রেন চালু হয়েছে। ট্রেনগুলো দেশের বিভিন্ন স্থান থেকে চলাচল শুরু হয়েছে। তবে ঢাকা থেকে তা ছাড়তে শুরু করবে দুপুর দেড়টার পর।

ওএফএ/এমএসএ