দেশে গুম খুনের মতো মানবাধিকার লঙ্ঘন আমরা আর সহ্য করব না বলে মন্তব্য করেছেন মায়ের ডাকের সমন্বয়ক সানজিদা ইসলাম।

বুধবার (১৪ আগস্ট ) প্রেস ক্লাবের সামনে ‘মায়ের ডাক’ আয়োজিত এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

মায়ের ডাকের সমন্বয়ক সানজিদা ইসলাম বলেন, গতকাল প্রধান উপদেষ্টার সঙ্গে আমাদের বৈঠক হয়েছে এবং তিনি আমাদের আশ্বস্ত করেছেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে জিয়াউল আহসানের মতো, তারেক সিদ্দিকীর মতো যারা এই সমস্ত গুম খুনের সঙ্গে জড়িত তাদের গ্রেপ্তার করে তাদের জবানবন্দি নিতে হবে, তাদের বিচারের আওতায় আনতে হবে। তাদের কাছ থেকে তথ্য নিয়েই আমাদের দিতে হবে। আয়না ঘরের মতো যতগুলো ঘর আছে সেখানে বন্দি যত আমাদের ভাইয়েরা বেঁচে আছেন তাদের ফেরত দিতে হবে।

তিনি আরও বলেন, প্রত্যেকটা মা যতজন সন্তানকে হারিয়েছে, আমরা যতজন ভাইকে হারিয়েছি এর প্রত্যেকটার বিচার করতে হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের আল্টিমেটাম সরকারের কাছে, প্রশাসনের কাছে। শিগগিরই আপনারা এই বিষয়ে ব্যবস্থা করতে হয়।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, শেখ হাসিনা এবং তার সরকার সারাদেশের প্রশাসনসহ সমস্ত জায়গায় এ রকম ভাবে বিষবাক্য ছুড়েছে এ রকমভাবে বিষ বৃক্ষ রোপণ করেছে। আমি জানি না তাদের নাম কী বলা যায়...যারা মূলত টেলিকমিউনিকেশনের মনিটরিং করে। মাঝখানে যখন পেগাসাস আনা হয়েছিল, সেটা নিয়ে প্রচুর কথা হয়েছিল। সেটা নিয়ে রাজনৈতিক নেতাকর্মীসহ সমাজকর্মীদের যেভাবে নজরদারি করা হয়েছিল এখন পর্যন্ত এই সরকার সেখান পর্যন্ত হাত দিতে পারেনি। তবে আমি বিশ্বাস করি এখন যারা ক্ষমতায় আছেন তারা ছাত্র-জনতার যে আকাঙ্ক্ষা  সেটার সঙ্গে এখন পর্যন্ত আছেন।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক তারেক রেজা বলেন, এই সরকার আমাদের আশ্বাস দিয়েছে যারা গ্রেপ্তার হয়ে আছেন তাদের মুক্তি দেওয়া হবে। কিন্তু আজকে ছয়দিন হয়ে গেলেও তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে না কেন? তাদের কি খুন করা হয়েছে? যদি তাই হয় তাহলে খুনিরা কই? আমরা বলতে চাই যত দ্রুত সম্ভব গ্রেফতার হওয়া ব্যক্তিদের মুক্তি দেয়া হোক।

ওএফএ/এসকেডি