চীনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সরকার পরিবর্তন কোনো বিষয় নয় বলে বার্তা দিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। রাষ্ট্রদূতের সঙ্গে সহমত প্রকাশ করে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, বাংলাদেশের মানুষ চীনকে ইতিবাচক দৃষ্টিতে দেখে।

বুধবার (১৪ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা।

চীনের রাষ্ট্রদূতের সঙ্গে আলাপের বিষয়ে তৌহিদ হোসেন বলেন, চায়না সেট কথাবার্তা বলে। তারা কী কী বলতে চায়, লিখিতভাবে নিয়ে আসছে। আমাদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে আগে যেটা ছিল, এখনো সেটাই। তাইওয়ান বলেন বা এক চীন নীতি বলেন, সবসময় তাদের সমর্থন দিয়ে আসছে বাংলাদেশ। এখনও অবস্থান একই রয়েছে।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, উনিও (রাষ্ট্রদূত) বলেছেন— চীনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সরকার এখানে কে থাকল না থাকল সেটা আসে যায় না। চীনের সঙ্গে বাংলাদেশের মানুষের সুসম্পর্ক আছে। আমি এটাও বলেছি, বাংলাদেশের মানুষ চীনকে ইতিবাচক দৃষ্টিতে দেখে। কাজেই সরকার পরিবর্তন হোক আর যাই হোক সম্পর্ক সবসময় ভালো থাকবে।

অর্থনৈতিক অবস্থান থেকে উত্তরণে চীনকে পাশে চায় বাংলাদেশ। তৌহিদ হোসেন বলেন, আমাদের অর্থনৈতিক টানাপোড়েন চলছে। আমরা আশা করব, চীন আমাদের সহায়তা করবে।

চীনের প্রজেক্ট নিয়ে বড় কোনো আলোচনা হয়নি বলেও জানান পররাষ্ট্র উপদেষ্টা।

এদিন চীন ছাড়াও ভারত, যুক্তরাজ্য, সৌদি আরব, ইইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

ব্রিটিশ হাইকমিশনার সারা কুকের সঙ্গে বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে ফেরানোর বিষয়ে তৌহিদ হোসেন বলেন, তারেককে ফেরানোর বিষয়ে কোনো আলোচনা হয়নি। আজ যারা এসেছেন, প্রত্যেকে নতুন সরকারকে সমর্থন করেন এবং তারা আমাদের সঙ্গে কাজ করতে চায়।

এনআই/এমজে