কোটা বিরোধী আন্দোলনকে সহিংসতা ও নাশকতা উল্লেখ করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া পত্র জারি করার দায়ে বরখাস্ত হয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব খান শাহানুর আলম।

মঙ্গলবার (১৩ আগস্ট) ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ধর্ম মন্ত্রণালয়ের প্রশাসন-১ শাখা থেকে গত ১২ আগস্ট ৯৭২ স্মারকমূলে ‘কোটা বিরোধী আন্দোলনের নামে সংঘটিত সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় সংঘটিত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের লক্ষ্যে তথ্য সরবরাহ’ বিষয়ে জারিকৃত পত্রটি গতকালই (সোমবার) বাতিল করা হয়েছে।

পত্রটি এ মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থায় পাঠানো হয়েছে। এটি বিভিন্ন পত্র-পত্রিকায় ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। এ ধরনের গুরুতর ঘটনার কারণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে বলে অফিস আদেশে বলা হয়।

এতে আরও বলা হয়েছে,  এ মন্ত্রণালয়ের প্রশাসন-১ শাখা থেকে গত ১২ আগস্ট পত্রটি যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ব্যতীত সম্পূর্ণ নিজের একক সিদ্ধান্তে জারি করায় পত্র স্বাক্ষরকারী কর্মকর্তা ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব খান শাহানুর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এনএম/এমএম/এমজে