সংখ্যালঘু সম্প্রদায়ের দাবি-দাওয়া নিয়ে ক্যাবিনেটে আলোচনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, ক্যাবিনেটে আলোচনা করে যেগুলো এখন করা যায় সেগুলো করব। আর যেগুলো সাংবিধানিক বিষয় বা সংবিধানে যদি কখনো হাত দেওয়া হয় সেগুলো সংবিধান সংশোধন করার সময় করা হবে।

সোমবার (১২ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের শীর্ষ নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন এম সাখাওয়াত হোসেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, তারা আমাদের কাছে এসেছিলেন। আমরা খোলা মনে কথা বলেছি। আমি তাদের বলেছি, আপনারা সংখ্যালঘু শব্দটা ব্যবহার করবেন না। আপনারা বলবেন, আমি ভিন্ন ধর্মের লোক অথবা বাংলাদেশি। সংখ্যালঘু এবং সংখ্যাগুরু করতে করতে আমরা যেন বিষয়টাকে কেমন করে ফেলেছি। তারা কয়েকটা দাবি-দাওয়া দিয়েছেন, এগুলো অনেক পুরোনো, নতুন কিছু নয়। তারা আমাদের কাছে একটা প্রমিস করেছেন– যারা বুঝে না বুঝে একটা আন্দোলন করছে, এটা সঠিক নয়।

তিনি বলেন, তারা দুর্গাপূজায় তিনদিন ছুটি দাবি করেছে। আমি মনে করি পূজায় দুই-তিন ছুটি দিলে সমস্যা কি? আমি বলেছি আমি তো ডিসিশন মেকার না। আমি সচিব মহোদয়কে বলেছি এটা নোট করতে। তারা যে দাবি-দাওয়া দিয়েছেন সেগুলো নিয়ে আমরা ক্যাবিনেট মিটিংয়ে আলোচনা করব।

এম সাখাওয়াত হোসেন বলেন, ক্যাবিনেটে আলোচনা করে যেগুলো এখন করা যায় সেগুলো করব। আর যেগুলো সাংবিধানিক বিষয় বা সংবিধানে যদি কখনো হাত দেওয়া হয় সেগুলো সংবিধান সংশোধন করার সময় করা হবে। আমাদের তো সংবিধান সংশোধন করার প্রভিশন নেই। তবে সংবিধানে হাত লাগাতেই হবে। আমরা স্বৈরাচারী নিয়ম চাই না। আমরা জবাবদিহিমূলক সরকার চাই।

এমএম/এসএসএইচ