দেশে বিদ্যমান সাইবার সিকিউরিটি আইনের যে ধারাগুলো নিয়ে সমালোচনা রয়েছে সেগুলো পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম।

সোমবার (১২ আগস্ট) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে সংশ্লিষ্টদের সঙ্গে সভা শেষে তিনি এসব কথা বলেন।

নাহিদ ইসলাম বলেন, আজকের বৈঠকে মৌলিকভাবে এই বিভাগের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আমরা আলোচনা করেছি। আমরা বলতে চাই,  সাইবার সিকিউরিটি আইনের যে ধারাগুলো নিয়ে সমালোচনা রয়েছে সেগুলো পুনর্বিবেচনা করা হবে।

তিনি বলেন, তরুণদের ব্যাপকভাবে এই মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত করতে হবে। দেশে এবং দেশের বাইরে যারা আইটি নিয়ে কাজ করেন অথবা নতুনভাবে কাজ করতে আগ্রহী তাদের নিয়ে একটি স্পেশাল টিম গঠনের কথা আমরা ভাবছি।

নাহিদ বলেন, আন্দোলনের সময় শিক্ষার্থীদের পক্ষে যে সব স্টার্টআপ অবস্থান নিয়েছিল তাদের প্রতি বিরূপ আচরণ করে বিনিয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে। ওই সময় যিনি দায়িত্বে ছিলেন তিনি খুবই স্বৈরতান্ত্রিকভাবে এই কাজটি করেছিলেন। আমরা এই বিষয়টির নিন্দা জানিয়েছি। আমরা তাদের (ক্ষতিগ্রস্ত স্টার্টআপ) সঙ্গে আলোচনা করে সরকারের সাথে সহযোগী কার্যক্রমগুলো আবারএ চালু করার ব্যবস্থা করবো। শুধুমাত্র আইটি সেক্টরেই নয় বরং আমরা বিদেশে যে সব তরুণরা পড়াশোনা করছে তাদের দেশে ফিরিয়ে এনে দেশ গঠনের প্রক্রিয়ায় যুক্ত করা হবে বলেও মন্তব্য করেছেন তিনি। 

একইসঙ্গে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থান ব্যক্ত করে তিনি বলেন, সার্বিকভাবে কাঠামোগত সংস্কারের কথা আমরা সব মন্ত্রণালয় বলেছি। সব জায়গায় দুর্নীতির বিরুদ্ধে আমাদের শক্ত অবস্থান বজায় থাকবে।

আরএইচটি/এসএম