নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রিন্ট না করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন ভোটাররা যদি সশরীরে নির্বাচন অফিসে হাজির না হন, সেক্ষেত্রে এনআইডি প্রিন্ট করা যাবে না। 

সম্প্রতি এনআইডি শাখার সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম ইতোমধ্যে নির্দেশনাটি মাঠ কর্মকর্তাদের পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, নতুন এনআইডি নম্বর জেনারেট হওয়ার পর অথবা এনআইডি সংশোধন হওয়ার পর ভোটাররা অনলাইন হতে এনআইডির কপি ডাউনলোড করে প্রিন্ট করেন। যেহেতু তারা অনলাইনে আবেদন করে থাকেন, সেহেতু অনলাইন হতে ডাউনলোড করে প্রিন্ট করবে সেটিই তাদের প্রত্যাশা। 

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় উপজেলা/জেলা নির্বাচন অফিস হতে কার্ডটি প্রিন্ট করা হয়েছে, অথচ ভোটার অনলাইনে ডাউনলোড করার চেষ্টা করছে। যা সার্ভারে সমস্যা কি না তা জানতে চেয়ে অনেকে আইটিতে যোগাযোগ করেন, আবার অনেকে সরাসরি এসে এনআইডিতে (অফিস) হাজির হন। অথচ কার্ডটি উপজেলা/জেলা অফিস হতে প্রিন্ট করা হয়েছে। শুধুমাত্র একটি লেমিনেটেড কার্ড সংগ্রহের জন্য অনেকের ঢাকা হতে উপজেলা/জেলায় যাওয়াটা কষ্টকর হয়ে দাঁড়ায়।

এই অবস্থায়, নতুন ভোটারের এনআইডি অনুমোদনের পর অথবা সংশোধিত এনআইডি অনুমোদনের পর যে সব ভোটার সশরীরে উপজেলা/জেলায় হাজির হবেন না, সেসব ভোটারদের এনআইডি কার্ড প্রিন্ট না দেওয়ার জন্য সব সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসার এবং উপজেলা/থানা নির্বাচন অফিসারদের অনুরোধ করা হলো। কারণ এনআইডি কার্ডটি একবার প্রিন্ট হয়ে গেলে অনলাইন হতে ভোটার আর ডাউনলোড করতে পারেন না।

এসআর/কেএ