অন্তবর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল বলেছেন, সবার সঙ্গে আলাপ করে যতদ্রুত সম্ভব আমরা বিচারকার্য চালু করবো।

শনিবার (১ও আগস্ট) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

উচ্চ আদালতে বিচারকার্য বন্ধ আছে। এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি এ কারণে অফিসে এসেছি। সবার সঙ্গে আলাপ করে যতদ্রুত সম্ভব আমরা বিচারকার্য চালু করবো।

আসিফ নজরুল বলেন, আমি আইন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা হিসেবে আইনগত সংস্কার করে, উপযুক্ত জায়গায় উপযুক্ত ব্যক্তিদের পদায়ন করে আমার মন্ত্রণালয়ের এখতিয়ারাধীন ব্যাপারে যা যা করা দরকার সেটা করতে সর্বাত্মক চেষ্টা করবো। আমি এই অবস্থানে এসেছি; এটা আমার এবং ছাত্র জনতার আকাঙ্ক্ষাকে প্রতিনিধিত্ব করার দায়িত্ব।

তিনি বলেন, আমি আইনের শিক্ষক। আমার অনেক ছাত্র লোয়ার জুডিশিয়ারি এবং হায়ার জুডিশিয়ারিতে আছেন। কীভাবে মিসক্যারেজ অব জাস্টিজ হয়েছে; বিচারের নামে কীভাবে হয়রানি করা এবং ন্যায়বিচার থেকে বঞ্চিত করা হয়েছে এই পুরো প্রক্রিয়াটা সম্পর্কে ইনশাআল্লাহ আমি জানি। আমি আমার সাধ্যমতো চেষ্টা করবো। আমরা শুক্রবার অফিস করেছি। শনিবার অফিস করেছি। আইন মন্ত্রণালয়ের যারা আছেন তারা সবাই আমাকে সহযোগিতা করবেন বলে আশা করছি।

নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর একটি নির্ধারিত সময় বেঁধে কর্মসূচি নেওয়া হয়। আপনার মন্ত্রণালয়ে এমন কর্মসূচি নেবে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের পক্ষ থেকে গতকাল সৈয়দা রিজওয়ানা হাসান এ বিষয়ে কথা বলেছেন। আমরা একশ দিনের কর্মসূচি দেইনি; তবে আমরা ইমিডিয়েট কিছু সংস্কারের কাজ হাতে নিয়েছি। জুলাইতে যে গণহত্যা হয়েছে সে বিষয়ে শাস্তির ব্যবস্থাসহ কিছু পদক্ষেপ নিয়েছি।

এমএম/পিএইচ