চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের নামফলক তুলে ফেলা হয়েছে। আওয়ামী লীগ সরকার পতনের পর প্রথমে কালো কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল নামফলক। বুধবার তা তুলে ফেলা হয়। 

এ বিষয়ে টানেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন তারা নিরাপত্তার স্বার্থেই এমনটি করেছেন। যদিও সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন এর জন্য তাদের সম্মতি নেওয়া হয়নি। চট্টগ্রামে দায়িত্বপ্রাপ্তরা নিজেরাই নামফলক দুটি তুলে ফেলেছেন।  

টানেলের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফাত বলেন, নিরাপত্তার স্বার্থে আমরা নামফলক মুছে দিয়েছি। কিন্তু নাম পরিবর্তন হয়নি।

তবে সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস ঢাকা পোস্টকে বলেন, টানেলের নাম মুছে দেওয়ার বিষয়টি আমি শুনেছি। তবে কেন এমনটি করেছেন টানেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ভালো বলতে পারবেন। এ বিষয়ে আমাদের কোনো অনুমতি নেওয়া হয়নি।

২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং টানেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কর্ণফুলী নদীর দুই তীর সংযুক্ত করে চীনের সাংহাই শহরের আদলে ‘ওয়ান সিটি টু টাউন’ গড়ে তোলার লক্ষ্যে টানেলটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। গত বছরের ২৮ অক্টোবর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন টানেলটি। পরদিন থেকে যানচলাচলের জন্য টানেল খুলে দেওয়া হয়।  

ছাত্রজনতার প্রতিরোধের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। এদিন রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দিয়ে বোন শেখ রেহেনাকে সঙ্গে নিয়ে ভারতের উদ্দেশ্যে উড়াল দেন তিনি। সোমবার দুপুরে এ খবর ছড়িয়ে পড়ে। এরপর থেকে সরকারি বিভিন্ন স্থাপনা এবং আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা ও সমর্থকদের বাসায় হামলা হতে থাকে।

এমআর/এনএফ