বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতিতে সব ধরনের সহিংসতা অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছে মানবাধিকার সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)। 

বুধবার (৭ আগস্ট) এক বিবৃতির মাধ্যমে সংগঠনটি এ দাবি জানায়।

তরুণ প্রজন্মের গণআন্দোলনের মুখে গত সোমবার (৫ আগস্ট) পদত্যাগ ও দেশ ছাড়তে বাধ্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনাকে স্বৈরাচার আখ্যা দেওয়া লাখো জনতা এরপর বিজয় উল্লাসে ফেটে পড়ে। এর পরপরই সারা দেশে ভিন্ন ধর্মাবলম্বীদের বাড়ি, উপাসনালয়, থানা, রাজনৈতিক কার্যালয় ও ভাস্কর্যে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের অভিযোগ আসতে থাকে।

এমজেএফের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, দেশে যে গণতন্ত্রহীনতা ও অপশাসনের সংস্কৃতি শুরু হয়েছিল সেখান থেকে মুক্তির আনন্দে আমরাও আনন্দিত। এই বিজয় অর্জনে আমরা তরুণ প্রজন্মকে অভিনন্দন জানাই এবং যারা শহীদ হয়েছেন তাদের প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

তিনি বলেন, কিন্তু বিজয় পরবর্তী যে সহিংসতা শুরু হয়েছে তা কোনোভাবেই সমর্থনযোগ্য না। সারা দেশের বিভিন্ন জায়গায় যে ভিন্ন ধর্মাবলম্বী ও বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর ওপর হামলা হচ্ছে, থানা, রাজনৈতিক কার্যালয়, ভাস্কর্য ভেঙে পুড়িয়ে দেওয়া হচ্ছে, মানুষ হত্যা করা হচ্ছে আমরা এর তীব্র নিন্দা জানাই।

তিনি আরও বলেন, এমজেএফ দীর্ঘদিন ধরে প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার নিয়ে কাজ করছে এবং আমরা সবসময় নিপীড়নের বিরুদ্ধে। আমরা চাই এই দেশে সব ধর্ম-বর্ণ-লিঙ্গের মানুষের সহাবস্থান ও নিরাপদ জীবন। তাই আমরা চলমান সাম্প্রদায়িক হামলাসহ সব ধরনের সহিংসতা বন্ধে অতি দ্রুত যথাযথ পদক্ষেপ নিতে এবং জড়িতদের বিচারের আওতায় আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানাচ্ছি।

কেএ