সারাদেশে ট্রাফিক পুলিশের অনুপস্থিতিতে তরুণ শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় অনন্য এক নজির সৃষ্টি করেছেন বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার (৭ আগস্ট) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর পাঠানো এক সংবাদ বিবৃতি এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দেশের সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য ট্রাফিক পুলিশের পাশাপাশি তরুণ শিক্ষার্থীদের নিয়ে একটি সেচ্ছাসেবী ট্রাফিক বাহিনী গড়ে তোলা এখন সময়ের দাবি। অন্যদিকে দেশে বিদ্যমান ট্রাফিক ব্যবস্থায় অনিয়ম ও দুর্নীতির কারণে ফিটনেসবিহীন যানবাহন ও লাইসেন্সবিহীন চালকের সংখ্যা যেমন বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি। ২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে তরুণ শিক্ষার্থীদের এতবড় আন্দোলনের পরে আওয়ামী লীগ সরকার শিক্ষার্থীদের সব দাবি মেনে নিলেও তা পূরণ না করায় সড়কে জঞ্জাল পরিষ্কার হয়নি। সড়কে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের বিষয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারী সমন্বয়কদের দাবিতে অন্তর্ভুক্ত করা জরুরি।

আরও বলা হয়, স্বৈরাচার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দেশের ইতিহাসে দীর্ঘতম সময়ের মন্ত্রী হিসেবে চার মেয়াদে সড়ক পরিবহন মন্ত্রণালয়ে দায়িত্বে থেকেও সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় চরমভাবে ব্যর্থ হয়েছেন। কিন্তু এই স্বৈরাচার তা কর্ণপাত করেনি। বরং আমাদের নানাভাবে হয়রানি করেছেন। তাই দেশের ছাত্রসমাজকে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা ও সড়ক দুর্ঘটনা কমানোর দায়িত্ব নেওয়ার বিকল্প নেই।

এদিকে নগরীর পল্টন মোড়, জিপিও মোড়, গুলিস্তান মোড়, শাহবাগ মোড়, ফার্মগেট, আড়ং গেট এলাকায় দায়িত্ব পালনকারী শিক্ষার্থী, স্কাউট সদস্য, আনসার সদস্য, ফায়ার সার্ভিস সদস্যদের মাঝে পানি ও শুকনো খাবার বিতরণ করেন তিনি।

/এমএইচএন/এসকেডি