বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টার বিষয়ে উদ্বেগ প্রকাশ ও শঙ্কা প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

এ পরিস্থিতিতে সংখ্যালঘুদের জান-মালের নিরাপত্তা নিশ্চিতকরণ ও শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশন বলছে, দেশ যখন ক্রমে স্থিতিশীলতার দিকে অগ্রসর হচ্ছে, এর মাঝে কিছু সংখ্যক স্বার্থান্বেষী দুষ্কৃতকারী ভাঙচুর, লুটপাট ও সংখ্যালঘুদের উপাসনালয়ে হামলা করছে। যে কারণে দেশের শান্তিপ্রিয় জনগণের প্রত্যাশার ক্ষেত্রে শঙ্কা সৃষ্টি হয়েছে। 

জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রীয় ভাবমূর্তি ক্ষুণ্ন করে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে আহ্বান জানাচ্ছে কমিশন। ধর্মীয় সংখ্যালঘুদের উপরে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা মানবাধিকারের লঙ্ঘন। কোনোপ্রকার সাম্প্রদায়িক সহিংসতা, সংখ্যালঘুদের উপাসনালয়ে হামলা, অগ্নিকাণ্ড ও লুটপাট কখনোই সমীচীন নয়। 

এ ধরনের ঘটনায় বহির্বিশ্বে আমাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে এবং আমাদের দেশকে পিছিয়ে দিতে পারে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সুশীল সমাজ ও শিক্ষার্থীদের কার্যকর ভূমিকা রাখতে হবে।  

সুতরাং বর্তমান পরিস্থিতিতে সাম্প্রদায়িক সম্প্রীতি, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশ নির্মাণ গুরুত্বপূর্ণ বলে কমিশন মনে করে। কমিশন বিশ্বাস করে, বাংলাদেশ মানবাধিকারের উন্নত দৃষ্টিভঙ্গির মাধ্যমে ইতিবাচক দিকে অগ্রসর হবে এবং মানবিক মর্যাদাসম্পন্ন সমাজ নির্মিত হবে। মানবাধিকারকে কেন্দ্রবিন্দুতে রেখে সকলকে ধৈর্য ও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানায় কমিশন।

জেইউ/এসকেডি