সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ৩৬ দিন আগে শিক্ষার্থীদের যে আন্দোলন শুরু হয়েছিল তা সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। দেশজুড়ে সংঘাতে শত শত মানুষের মৃত্যুর মধ্যে শেখ হাসিনা ক্ষমতা ছাড়তে বাধ্য হন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে তিনি নিরাপদ আশ্রয়ের উদ্দেশে ভারতে চলে যান।

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে নিরাপদ আশ্রয়ের উদ্দেশে তিনি ভারতে চলে যান। কিন্তু শেখ হাসিনা দেশত্যাগের আগেই অনেকে দেশ ছেড়েছেন। তাদের মধ্যে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি সিঙ্গাপুরে গেছেন।

গত শনিবার (৩ জুলাই) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি দেশ ছাড়েন। শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, শনিবার সকাল ৮টা ৩০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে ফ্লাইট উড্ডয়ন করে। ওই ফ্লাইটে মেয়র তাপস সিঙ্গাপুরে যান।

মেয়র তাপস বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইকোনমিক ক্লাসের আসনে করে ভ্রমণ করছেন, এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। সেই ছবিতে দেখা যায়, তিনি বিমানের ভেতর হাঁটার জায়গায় একটু কাত হয়ে দাঁড়িয়ে আছেন। তার পেছনে বিমানের দুজন কর্মীও দাঁড়িয়ে আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান, ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বিমানের ফ্লাইটে একাই সিঙ্গাপুরে গেছেন, তার সঙ্গে তার পরিবারের সদস্যরা ছিলেন না।

এএসএস/এসএসএইচ