পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সারা দেশে আজ (শনিবার) বিক্ষোভ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এরই ধারাবাহিকতায় রাজধানীর অন্যান্য স্থানের মতো প্রগতি সরণি, বসুন্ধরা গেটের সামনে মূল সড়কে অবস্থান নিয়েছিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করে স্লোগানে স্লোগানে মুখরিত ছিল পুরো এলাকা।

কর্মসূচিতে যোগ দিতে সকাল থেকেই দলে দলে শিক্ষার্থীরা রাজধানীর প্রগতি সরণি এলাকার যমুনা ফিউচার পার্কের সামনে জড়ো হতে থাকেন। একপর্যায়ে দুপুর ১টার দিকে হঠাৎ তারা প্রধান সড়কে নেমে আসেন। তাদের উপস্থিতিতে বন্ধ হয়ে যায় প্রগতি সরণির যান চলাচল।

তারা সড়ক বন্ধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিকেল পৌনে ৫টা পর্যন্ত তারা সড়ক বন্ধ রেখে কর্মসূচি পালন করেন।

শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসার পর যমুনা ফিউচার পার্কের সামনে থেকে নতুন বাজার মোড় পর্যন্ত সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। কুড়িল বিশ্বরোডের দিক থেকে কোনো যানবাহন নর্দা ও নতুন বাজারের দিকে যেতে পারছিল না, আবার নতুন বাজারের দিক থেকেও কোনো যানবাহন কুড়িলের দিকে যেতে পারছিল না। পরে তারা বিকেল পৌনে ৫টার দিকে সড়ক ছেড়ে দিলে ফের যান চলাচল স্বাভাবিক হয়।

সম্মিলিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছিল। এরই অংশ হিসেবে বসুন্ধরা গেটের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেন নর্দান, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্ট, আমেরিকান ইন্টারন্যাশনাল, স্টেট, গ্রিন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল, মানারাত ইন্টারন্যাশনাল ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির ছাত্ররা।

এএসএস/এসএসএইচ