ঝরছে শ্রাবণের ঝিরিঝিরি বৃষ্টি। তার মধ্যেই ঢাকার রাস্তায় আন্দোলনকারী শিক্ষার্থীরা। রাজধানীর অন্য এলাকার মতো প্রগতি সরণি, বসুন্ধরা গেটের সামনে মূল সড়কে সাড়ে তিন ঘণ্টা ধরে অবস্থান করছেন আন্দোলনকারীরা। বৃষ্টি উপেক্ষা করে স্লোগানে স্লোগানে মুখরিত পুরো এলাকা।

বৃষ্টির মধ্যেই বেলা গড়িয়ে সাড়ে তিন ঘণ্টা পেরিয়েছে। তারপরও রাস্তায় অবস্থান ধরে রেখেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তার মধ্যেই হঠাৎ করতালির মাত্রা বেড়ে গেল কয়েক গুণ। স্লোগানে স্লোগানে স্বাগত জানানো হলো একজনকে। যিনি পতাকা হাতে দাঁড়িয়ে ছিলেন বসুন্ধরা গেটের একটি টেলিকমিউনিকেশন টাওয়ারের ওপর। স্পাইডারম্যান রূপী এই ব্যক্তি পতাকা হাতে আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করছেন। এমন দৃশ্য দেখে সবাই মোবাইলের ক্যামেরা তাক করেন এই স্পাইডারম্যানের দিকে।

মূলত কোনো এক শিক্ষার্থী স্পাইডারম্যানের কস্টিউম পরে অন্য শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানাতে এসেছেন। তবে তার নামপরিচয় জানা যায়নি। কিছু সময় পর আবার তিনি টাওয়ার থেকে নেমে আসেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সারা দেশে আজ (শনিবার) বিক্ষোভ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

কর্মসূচিতে যোগ দিতে সকাল থেকে দলে দলে শিক্ষার্থীরা রাজধানীর প্রগতি সরণি এলাকার যমুনা ফিউচার পার্কের সামনে জড়ো হতে থাকেন। একপর্যায়ে হুট করে তারা প্রধান সড়কে নেমে আসেন। তাদের উপস্থিতিতে বন্ধ হয়ে যায় প্রগতি সরণির যান চলাচল।

শনিবার দুপুর সোয়া ১টার দিকে তারা সড়ক বন্ধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত প্রায় ৩ ঘণ্টা যাবত তারা রাস্তা আটকে কর্মসূচি পালন করে আসছিলেন।

শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসার পর যমুনা ফিউচার পার্কের সামনে থেকে নতুন বাজার মোড় পর্যন্ত সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। কুড়িল বিশ্বরোডের দিক থেকে কোনো যানবাহন নর্দা ও নতুন বাজারের দিকে যেতে পারছে না। আবার নতুন বাজারের দিক থেকেও কোনো যানবাহন কুড়িলের দিকে যেতে পারছে না। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বিকেল সাড়ে ৪টা) তাদের কর্মসূচি চলছিল।

এএসএস/এসএসএইচ