আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে রাজপথে নেমেছেন শিল্পী, গীতিকার, সুরকার এবং এ পেশার সঙ্গে সংশ্লিষ্টরা।

শনিবার বিকেল ৩টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শিল্পীদের সংহতি সমাবেশে যোগ দেন নানান শ্রেণি-পেশার হাজার মানুষ। পরে রবীন্দ্র সরোবর থেকে শিল্পীদের নেতৃত্বে হাজার হাজার মানুষ মিছিল নিয়ে শহীদ মিনারের দিকে রওয়ানা হন।

মিছিল থেকে শেখ হাসিনার পতনের এক দফা দাবিতে নানান স্লোগান দেওয়া হয়। রাস্তার মোড়ে পুলিশকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। পুলিশকে লক্ষ্য করে মিছিল থেকে ভুয়া ভুয়া স্লোগান দেন আন্দোলনকারীরা।

প্রসঙ্গত, গত ১ জুলাই থেকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত-সংঘর্ষ পরে কমপ্লিট শাটডাউন কর্মসূচি ঘিরে সহিংসতায় এ পর্যন্ত সরকারি হিসাবে ১৫০ জনের মৃত্যুর খবর জানানো হয়েছে। তবে কয়েকটি গণমাধ্যমে মৃত্যুর সংখ্যা দুই শতাধিক বলা হচ্ছে।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে গত ১৮ জুলাই সারা দেশে কমপ্লিট শাটডাউন ঘোষণা করেন শিক্ষার্থীরা। ওইদিন ইন্টারনেট সেবা দুপুরে সীমিত এবং পরে রাতে পুরোপুরি বন্ধ হয়ে যায়। ফেসবুক ও হোয়াটসঅ্যাপ বন্ধ রেখে ২৩ জুলাই ব্রডব্যান্ড সংযোগ চালু হলেও মোবাইল ডেটার ইন্টারনেট ২৮ জুলাই দুপুর পর্যন্ত বন্ধ ছিল। টানা ১০ দিন বন্ধ থাকার পর গত রোববার বিকেল ৩টার পর মোবাইল অপারেটর কোম্পানির সিমগুলোতে থ্রি-জি ও ফোর-জি নেটওয়ার্ক পরিষেবা চালু হয়।

এমএইচডি/এসকেডি