ফাইল ছবি

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটের ৬২৬ শিক্ষক।

শুক্রবার (২ আগস্ট) রাতে সংহতি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, আমরা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সাম্প্রতিক সহিংসতায় মানুষের মর্মান্তিক প্রাণহানি ও গুরুতর আঘাতের ঘটনায় গভীরভাবে মর্মাহত। এ ভয়াবহ অবিচার উপেক্ষা করা সম্ভব নয়। এসবের জন্য দায়ী ব্যক্তি এবং গোষ্ঠীদের তাদের কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করতে হবে। 

এতে আরও বলা হয়, শিক্ষক হিসেবে আমরা ন্যায়ভিত্তিক, গণতান্ত্রিক এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা ছাত্রদের অধিকার আদায়ের জন্য শান্তিপূর্ণ এবং বৈধ প্রতিবাদকে সমর্থন করি। অত্যন্ত দুঃখের সঙ্গে দেখছি অধিকার চেয়ে আন্দোলন করা ছাত্ররা এখনো হয়রানির সম্মুখীন হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা অত্যন্ত বিচলিত।

বিবৃতিতে আরও বলা হয়, এসব ঘটনায় ছাত্রদের শিক্ষাজীবন যেভাবে বিঘ্ন ঘটছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন একইসঙ্গে শিক্ষার্থী, শিক্ষাপ্রতিষ্ঠান ও জাতির ওপর সাম্প্রতিক ঘটনাবলির দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে আতঙ্কিত।

শিক্ষকদের পক্ষ থেকে বলা হয়, আমরা আমাদের ছাত্রসমাজ, তাদের পরিবার এবং এই মর্মান্তিক ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের সঙ্গে আন্তরিক সংহতি জানাই। অর্থবহ সংলাপের মাধ্যমে বর্তমান সঙ্কট সমাধান করতে হবে এবং স্থিতিশীলতা ও ন্যায়বিচার পুনরুদ্ধারের জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এনআর/এসএম