রাজধানী ঢাকার রূপলাল হাউজ, বড় কাটরা, ছোট কাটরাসহ ঐতিহাসিক স্থাপনাগুলো সংস্কার ও সংরক্ষণের জন্য হস্তান্তরের অনুরোধ জানিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ঢাকা জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে চিঠি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সূত্রে বিষয়টি জানা গেছে। এ ছাড়া, সদ্য ঘোষণা করা ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বিশ্লেষণে বিষয়টি তুলে ধরা হয়।

সেখানে বলা হয়, ঢাকা শহরে গেজেটভুক্ত ৭৪টি ঐতিহ্যবাহী স্থাপনা রয়েছে। এর মধ্যে ৬৬টির অবস্থান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায়। এই ৬৬টি স্থাপনাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা নিয়ে ৭টি ঐতিহ্য বলয় সৃষ্টির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঢাকেশ্বরী মন্দির থেকে লালবাগ কেল্লা ও মৃধা মসজিদ হয়ে শ্মশানঘাট এলাকা নিয়ে ৫ নম্বর বলয় প্রতিষ্ঠার কার্যক্রম বাস্তবায়নাধীন। বর্তমানে বিস্তারিত নকশা প্রণয়নের জন্য পরামর্শক নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

আরও উল্লেখ করা হয়েছে, দীর্ঘদিন ধরে অবৈধ দখলদারদের কবলে থাকা নলগোলা ভাওয়াল রাজবাড়ী দখলমুক্ত করা হয়েছে। ৩০০ কোটি টাকা সমমূল্যের এই ঐতিহাসিক স্থাপনা একটি চক্র নানা কৌশলে কয়েক দশক ধরে দখল করে রাখে এবং সেটার আদিরূপ পরিবর্তন করে। দখলমুক্ত করা সেই স্থাপনার আদিরূপ ফিরিয়ে আনতে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংস্কারের মাধ্যমে আদিরূপ ফিরিয়ে আনার পাশাপাশি সেখানকার ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার মাধ্যমে নলগোলা ভাওয়াল রাজবাড়ীকে একটি পর্যটন গন্তব্য হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে সামগ্রিক উদ্যোগ অব্যাহত আছে বলে জানায় সংস্থাটি।

এএসএস/এমজে