বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ডাকা গণমিছিল কর্মসূচি থেকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) গাড়ি লক্ষ্য করে বোতল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

এ সময় আন্দোলনকারীদের বিজিবি সদস্যদের লক্ষ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিতেও দেখা গেছে। শুক্রবার (২ আগস্ট) বিকেল ৩টা ৭ মিনিটের দিকে রাজধানীর সায়েন্সল্যাবরেটরি এলাকার সিটি কলেজের সামনে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, জুমার নামাজের পরেই বেলা ১টা ৪৫ মিনিট নাগাদ সায়েন্সল্যাব এলাকায় গণমিছিল বের করেন শিক্ষার্থীরা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজ, ঢাকা সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইউল্যাবসহ আশপাশের এবং দূরের বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। তারা সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন।

পরে বিকেল ৩টার দিকে মিছিল নিয়ে ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালের মোড় থেকে ঘুরে ফের সায়েন্সল্যাব সিটি কলেজের বিপরীত পাশে আসতেই ২টি বিজিবির গাড়ি মিরপুর সড়কে দেখতে পান। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা বিজিবির ১টি ছোট জিপ এবং বড় জিপ গাড়ি লক্ষ্য করে পানির বোতল নিক্ষেপ করেন। পরে গাড়ির ভেতরের বিজিবি সদস্যদের লক্ষ্য করেও ভুয়া ভুয়া স্লোগান দেন। এসময় গাড়ির ভেতর থেকে বিজিবি সদস্যরা হাত নেড়ে শিক্ষার্থীদের নিবৃত হতে আহ্বান জানাতেও দেখা গেছে। অবশ্য গাড়ি ২টি বিজিবির টহল গাড়ি ছিল না।

অপরদিকে সায়েন্সল্যাব মোড়ে পুলিশ সদস্যদের লক্ষ্য করেও বোতল নিক্ষেপ এবং ভুয়া ভুয়া স্লোগান দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। অবশ্য পুলিশের পর্যাপ্ত উপস্থিতি, সাঁজোয়া যান এবং প্রিজনভ্যান থাকলেও কোন ধরনের প্রতিক্রিয়া তারা দেখাননি। এমনকি বিষয়টি নিয়ে কথা বলতেও রাজি হননি উপস্থিত কোনো কর্মকর্তা।

প্রসঙ্গত, গতকাল বৃহস্পতিবার (১ আগস্ট) রাতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল কাদের আজ (শুক্রবার,২ আগস্ট) দেশব্যাপী চলমান আন্দোলনে নিহতদের আত্মার মাগফেরাত এবং আহতদের সুস্থতা কামনায় প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল কর্মসূচি ঘোষণা করেন। সে অনুযায়ী আজ সারাদেশে শিক্ষার্থীরা গণমিছিল কর্মসূচিতে অংশ নিয়েছেন।

আরএইচটি/এসকেডি