ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

রাজধানীতে বিক্ষোভকালে নিহত অন্তত ৬৪ জনের ঘটনায় মামলা করেছে পুলিশ। এসব মামলার এজাহারে বলা হয়েছে, মৃত্যুর ঘটনাগুলো ঘটেছে অজ্ঞাতনামা সন্ত্রাসী বা দুষ্কৃতকারীদের ছোড়া এলোপাতাড়ি গুলিতে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

মানুষের মৃত্যু সন্ত্রাসীদের গুলিতে, বলছে পুলিশ

পুলিশ বাদী হয়ে করা ৩৪টি মামলার তথ্য সংগ্রহ করা সম্ভব হয়েছে। পর্যালোচনা করে দেখা যায়, মামলাগুলোর এজাহারের শেষাংশে বর্ণনা প্রায় একই রকম। তাতে বলা হয়, বিএনপি ও জামায়াত এবং তাদের অঙ্গসংগঠনের শীর্ষ নেতাদের নির্দেশে সন্ত্রাসী অথবা দুষ্কৃতকারীরা আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও মারাত্মক অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশকে আক্রমণ করে। নিহতের ঘটনা ঘটেছে কোটাবিরোধী আন্দোলনের আড়ালে থাকা সন্ত্রাসী বা দুষ্কৃতকারীদের গুলিতে।

কালবেলা

একের পর এক ধাক্কা শিক্ষায়

দেশের শিক্ষাব্যবস্থাকে বিপর্যয়ের মুখে ফেলেছিল করোনাভাইরাস বা কভিড-১৯। মহামারির প্রভাবে ২০২০ সালের মার্চ থেকে টানা ১৭ মাস বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। একপর্যায়ে অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে পাঠদান চালু হলেও তা সব শিক্ষার্থীকে আকৃষ্ট করতে পারেনি। বার্ষিক পরীক্ষা ছাড়াই অ্যাসাইনমেন্ট মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হয়।

দেশের শিক্ষাব্যবস্থাকে বিপর্যয়ের মুখে ফেলেছিল করোনাভাইরাস বা কভিড-১৯। মহামারির প্রভাবে ২০২০ সালের মার্চ থেকে টানা ১৭ মাস বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। একপর্যায়ে অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে পাঠদান চালু হলেও তা সব শিক্ষার্থীকে আকৃষ্ট করতে পারেনি। বার্ষিক পরীক্ষা ছাড়াই অ্যাসাইনমেন্ট মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হয়।

বাংলাদেশ প্রতিদিন

দেশ ছাড়েন দুই ডজন মন্ত্রী-এমপি

ছাত্রদের কোটা আন্দোলন ও দেশের পরিস্থিতি সহিংস হওয়ার মধ্যেই অনেক মন্ত্রী-এমপি দেশ ছেড়েছেন। আবার বিদেশে অবস্থান করা কেউ কেউ এসেছেন ফিরে। গত ১৪ জুলাই দেশের পরিস্থিতি নাজুক দেখে বিদেশ থেকে ফ্লাইটের টিকিট কেটে ঢাকা ছাড়েন অনেক প্রভাবশালী।

দায়িত্বশীল সূত্র জানিয়েছে, কোটা আন্দোলন ঘিরে দেশ যখন উত্তাল, সহিংসতা ছড়িয়ে পড়ছিল চারদিকে-এমন জটিল পরিস্থিতিতে গত ১৫ জুলাই মধ্যরাতে দেশ ছাড়েন সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)। পরিবারের পাঁচ সদস্যকে নিয়ে তিনি রাত ১টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। এক দিন পর ১৬ জুলাই লন্ডন যান মিরপুরের (ঢাকা-১৬) এমপি ইলিয়াস মোল্লা। পরে তিনি ২৬ জুলাই দেশে ফিরে আসেন বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে। একই দিন পরিবারের ১১ সদস্য নিয়ে কুমিল্লা-১১ আসনের এমপি ও সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক দুবাই যান। রাত ১১টার কিছু আগে এমিরেটসের একটি ফ্লাইটে তারা ঢাকা ছাড়েন।

সংবাদ

তোপের মুখে ওবায়দুল কাদের, রাজ্জাকও ছাড় পাননি

মতবিনিময় সভা ডেকে কাউকে কথা বলার সুযোগ না দেওয়ায় ছাত্রলীগের সাবেক নেতাদের তোপের মুখে পড়েছেন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সাবেক ছাত্রনেতাদের মতবিনিময়ের জন্য ডেকে কথা বলতে না দেওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় ভিন্ন একটি কারণে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাককেও ছাড় দেননি সাবেক ছাত্র নেতাদের কয়েকজন।

ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে ছাত্রলীগের সাবেক নেতাদের কেউ কেউ ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেন। যেই স্লোগান বিভিন্ন সময় বিভিন্ন কারণে বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষের উদ্দেশ্যে ব্যবহার করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নিজেই।

কালের কণ্ঠ

তালিকা হচ্ছে সন্ত্রাসবাদে যুক্ত জামায়াত নেতাদের

সন্ত্রাসবাদে যুক্ত জামায়াত-শিবির নেতাদের তালিকা করা হতে পারে। এরই মধ্যে ১৪ দলের শরিক দলগুলোর পক্ষ থেকে সরকারের কাছে এই দাবি জানানো হয়েছে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি আমলে নিয়েছেন। আওয়ামী লীগ এবং ১৪ দলের একাধিক শীর্ষ নেতা কালের কণ্ঠকে এমন তথ্য জানিয়েছেন।

ওই নেতারা কালের কণ্ঠকে জানান, মুক্তিযুদ্ধের পক্ষ শক্তির রাজনৈতিক দলগুলোর দাবি হলো জামায়াতকে নিষিদ্ধ শুধু নয়, তাদের নিষ্ক্রিয় করতে হবে। দলটির যারা সশস্ত্র নেতাকর্মী আছেন তাঁদের যেকোনোভাবে চিহ্নিত করতে হবে। এটা করা না গেলে তাঁরা সমাজে ঘাপটি মেরে থাকার সুযোগ পাবেন।

যুগান্তর

মার্চ ফর জাস্টিসে বাধা সংঘর্ষ

নয় দফা বাস্তবায়নের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করেছেন শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, আইনজীবী ও সাধারণ জনগণ।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইডেন কলেজ, বদরুন্নেসা কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা, অভিভাবক, আইনজীবী ও নানা পেশার মানুষ হাইকোর্টের সামনে বিক্ষোভ করেছেন।

খুলনা, বরিশাল, সিলেট ও গাজীপুরে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও পালটাপালটি ধাওয়া হয়েছে। এ সময় অন্তত ৭৫ জন আহত হয়েছেন। এছাড়া বগুড়া, যশোর, ঠাকুরগাঁওসহ কয়েকটি স্থানে বাধা উপেক্ষা করে কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বণিক বার্তা

বাংলাদেশের সঙ্গে আলোচনা স্থগিত করেছে ইইউ

বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণের উদ্দেশ্যে নতুন অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তি নিয়ে আলোচনা শুরুর ঘোষণা আসে গত বছরের অক্টোবরে। সে সময় ব্রাসেলসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ইইউর গ্লোবাল গেটওয়ে ফোরাম চলাকালে এ আলোচনা শুরুর ঘোষণা দিয়েছিলেন ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনে। আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের সঙ্গে সম্ভাব্য এ চুক্তি নিয়ে প্রথম আলোচনা হওয়ার কথা ছিল। দেশে বিরাজমান পরিস্থিতির প্রেক্ষাপটে সে আলোচনা স্থগিত করেছে ইসি।

ইসি বলছে, বাংলাদেশে চলমান পরিস্থিতির প্রেক্ষাপটে এ আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করে গতকাল ৩১ জুলাই বণিক বার্তার পাঠানো এক ই-মেইলের উত্তরে সংস্থাটির মুখপাত্র নাবিলা মাসরিলা বলেন, ‘সেপ্টেম্বরে অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির প্রথম দফা আলোচনা হওয়ার পরিকল্পনা ছিল। বাংলাদেশে বর্তমান পরিস্থিতির আলোকে এটি স্থগিত করা হয়েছে। পরবর্তী দিনক্ষণ এখনো ঠিক করা হয়নি। ইইউর পররাষ্ট্র বিষয়ক হাই রিপ্রেজেন্টেটিভ জোসেফ বোরেল ফন্টেলেসের গত ৩০ জুলাই প্রকাশিত বিবৃতিটিই এ বিষয়ে ইসির বর্তমান অবস্থান।’

সমকাল

তথ্যানুসন্ধান দল পাঠাতে চায় জাতিসংঘ

বাংলাদেশে শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবিকে কেন্দ্র করে ‘আন্দোলনকারীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত বল প্রয়োগ, নির্বিচারে গ্রেপ্তার এবং নির্যাতনের’ মতো বিষয়গুলোতে গভীরভাবে উদ্বিগ্ন জাতিসংঘ মানবাধিকার কমিশন। ভবিষ্যৎ নির্যাতন বন্ধে দীর্ঘ মেয়াদে নিরাপত্তা খাতের সংস্কার জরুরি বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। এ ছাড়া জাতিসংঘ মানবাধিকার হাইকমিশন তথ্যানুসন্ধান (ফ্যাক্ট ফাইন্ডিং) দল পাঠাতে প্রস্তুত, যা পরিস্থিতি স্বাভাবিক ও সংশ্লিষ্ট সব পক্ষের বিশ্বাস তৈরিতে সহায়তা করবে।

এতে ভলকার তুর্ক বলেন, সম্পূর্ণ ইন্টারনেট বন্ধ ও যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়া সত্ত্বেও শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে একাধিক মানুষের নিহত ও আহতের খবর পেয়েছি। আমাদের কাছে যে তথ্য রয়েছে, তা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী আন্দোলনকারীদের বিরুদ্ধে জীবননাশক গুলি চালিয়েছে, নির্বিচারে গ্রেপ্তার, আটক, খারাপ আচরণ এবং নির্যাতন করেছে। এ ছাড়া সরকারের সঙ্গে সম্পর্কিত গোষ্ঠী আন্দোলনকারীদের ওপর সহিংস আক্রমণ চালিয়েছে। এ সময় আন্দোলনকারীদের কোনো সুরক্ষা দেওয়া হয়নি।

এছাড়া  ফর্মুলা কোম্পানির সঙ্গে যুক্ত দেশের ৪০% চিকিৎসক; সরকারের ভণ্ডামি জনগণ বুঝে গেছে; ঢাকার তিন থানায় নতুন ওসি, ছয় ডিসির পদায়ন; ধরপাকড়ের মধ্যে কৌশলে মাঠে নামবে বিএনপি—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।