ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসির) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, দায়িত্ব পালনে অবহেলা, গাফিলতি ও দুর্নীতির দায়ে গত চার বছরে ডিএসসিসির বিভিন্ন স্তরের ৩৯ জন কর্মকর্তা-কর্মচারীকে চাকুরিচ্যুত করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) ডিএসসিসি নগরভবনে বাজেট ঘোষণা অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ব্যারিস্টার তাপস বলেন, গত ৪ বছরে ভারী গাড়ির ১৪০ জন চালক, ৬৬ জন উপ-সহকারী প্রকৌশলী, ৮৫ জন হিসাব সহকারী, ২৭ জন রেভিনিউ সুপারভাইজার, ৫৮ জন পরিচ্ছন্ন পরিদর্শক, ২০ জন স্প্রেম্যান সুপারভাইজারসহ বিভিন্ন বিভাগে সর্বমোট এক হাজার ৬৩ জন জনবল নিয়োগ দেওয়া হয়েছে এবং ১২৫ জনের নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও বলেন, কয়েকটি ব্যতিক্রম বাদে গত ৩ দশকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কোনো কর্মকর্তা-কর্মচারীকে পদোন্নতি দেওয়া হয়নি। গত ৪ বছরে আমরা ২০৯ জন যোগ্য প্রার্থীকে পদোন্নতি দিয়েছি। যেমনি সুশাসন নিশ্চিত করা হয়েছে তেমনি মাঠ পর্যায়সহ কর্পোরেশনের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কর্মোদ্যম সঞ্চারিত হয়েছে। এর ফলে দুর্নীতি কমেছে এবং রাজস্ব আয় বেড়েছে।

মেয়র জানান, রাজস্ব আয় বৃদ্ধি পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে পূর্বের ন্যায় সব উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য এখন আর প্রকল্প নির্ভর থাকতে হয় না। গত ৪ বছরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নিজস্ব অর্থায়নে এক হাজার ২৭৫ কোটি টাকার ঊর্ধ্বে নানাবিধ অবকাঠামো নির্মাণ, উন্নয়ন ও সংস্কার কাজ বাস্তবায়ন করেছে।

এএসএস/এমজে