বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বিভিন্ন সেবার মেয়াদ উত্তীর্ণ কাগজপত্রের বৈধতা বাড়িয়েছে। ফলে গ্রাহকরা গাড়ির ফিটনেস, ট্যাক্স-টোকেন, রুট পারমিট, ড্রাইভিং লাইসেন্স নবায়ন ছাড়াই দেড় মাস ব্যবহারের সময় পাচ্ছেন।

বুধবার (৩১ জুলাই) বিআরটিএর সংস্থাপন শাখার সহকারী সচিব মো. জসিম উদ্দিনের সই করা প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, গত ১৮ ও ১৯ জুলাই দুষ্কৃতিকারীরা বিআরটিএর বনানীর প্রধান কার্যালয়ে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটতরাজ করে। ফলে বিআরটিএ ভবনে স্থাপিত সার্ভার ও আইএস ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে বিআরটিএর মোটরযান সংক্রান্ত সেবা যথা: ফিটনেস, ট্যাক্স-টোকেন, রুট পারমিট, ড্রাইভিং লাইসেন্স নবায়ন বা হালনাগাদ, অগ্রিম আয়কর আদায় এবং গাড়ি নিবন্ধন করা সম্ভব হচ্ছে না। ক্ষতিগ্রস্ত সার্ভার ও আইএস সচল ও কার্যকর করার কার্যক্রম চলমান আছে।

আরও বলা হয়, এমন প্রেক্ষাপটে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ১২৪(১)(থ) অনুযায়ী ১৬ জুলাই থেকে যেসব গ্রাহকের মোটরযানের ফিটনেস, ট্যাক্স টোকেন, অগ্রিম আয়কর, রুট পারমিট এবং ড্রাইভিং লাইসেন্স নবায়ন সংক্রান্ত কাগজপত্রের মেয়াদ ১৯ জুলাই পার হয়েছে, অথবা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পার হবে, সেসব গ্রাহকের মোটরযানের উল্লিখিত সেবা সংশ্লিষ্ট কাগজপত্রের বৈধতার মেয়াদ আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো। ইহা অবিলম্বে কার্যকর হবে।

এমএইচএন/কেএ