দেশে একদিনে (সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ সময় ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫০ জন। চলতি জুলাইয়ে ডেঙ্গুতে এ নিয়ে ১২ জনের মৃত্যু হলো।

মঙ্গলবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে একজন মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ১৫০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে সর্বোচ্চ ৫০ জন রোগী ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতালে। এ ছাড়া বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ২৯ জন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় হাসপাতালে ২৩ জন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার হাসপাতালে ২২ জন, খুলনা বিভাগের হাসপাতালে ১৫ জন, রংপুর বিভাগের হাসপাতালে ৬ জন এবং ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ জন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন।

এ বছর ডেঙ্গু নিয়ে এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৬ হাজার ১৪৪ জন। ভর্তি রোগীর ৬১ শতাংশ পুরুষ আর নারী ৩৯ শতাংশ। এ সময় ৫৬ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫০ শতাংশ পুরুষ ও ৫০ শতাংশ নারী।

বাংলাদেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যু হয় গত বছর। সে সময় তিন লাখ ২১ হাজার ১৭৯ মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। আর মৃত্যু হয় ১ হাজার ৭০৫ জনের।

কেএ