দেশের মোবাইল অপারেটর কোম্পানির সিমে ফের চালু হচ্ছে ১ ও ৩ দিন মেয়াদি ডাটা প্যাকেজ। শিগগিরই বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এমন নির্দেশনা দেওয়া হবে। 

সোমবার (২৯ জুলাই) বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

মূলত গতকাল বিটিআরসি ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর বাংলাদেশ (এমটব) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই বৈঠকেই মোবাইল অপারেটরদের ১ ও ৩ দিন মেয়াদি ডাটা প্যাকেজ চালুর নির্দেশ দেন প্রতিমন্ত্রী।

এর আগে, গত বছরের (২০২৩) ১৫ অক্টোবর থেকে মোবাইল গ্রাহকদের জন্য তিন ও ১৫ দিনের ডাটা প্যাকেজ বন্ধ করে দেয় বিটিআরসি। নতুন নিয়মে সর্বনিম্ন ৭ দিন এবং সর্বোচ্চ ৩০ দিন ও আনলিমিটেড এই তিন মেয়াদে ডাটা অফারের নির্দেশনা দেওয়া হয়। বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবেই গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা দেয় এবং ফের ১ ও ৩ দিন বা স্বল্প মেয়াদি ডাটা চালুর দাবি ওঠে।

অপরদিকে, নতুন এই নির্দেশনা বাস্তবায়ন হলে দেশের মোবাইল ইন্টারনেট গ্রাহকরা ১, ৩, ৭ ও ৩০ দিন এবং আনলিমিটেড মোট পাঁচ মেয়াদে প্রায় ৪০টি ডাটা প্যাকেজ অফার উপভোগ করতে পারবেন।

উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত বিটিআরসির হিসাব অনুযায়ী দেশে মোবাইল সিম সংযোগ সংখ্যা প্রায় ১৯ কোটি ২২ লাখ। এর মধ্যে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৪৭ লাখ। মোবাইল ডেনসিটি ১০৮ দশমিক ৪১ শতাংশ এবং ইন্টারনেট ডেনসিটি রয়েছে ৭৫ দশমিক ৭৪ শতাংশ। আর মার্চ ২০২৪ সাল পর্যন্ত মোবাইল ইন্টারনেট ব্যান্ডউইথ তথা ডাটার ব্যবহার হয়েছে ৫ হাজার ৯১২ জিবিপিএস।

আরএইচটি/এমএ