ঢাকা মহানগর পুলিশের (ডিবি) হেফাজতে রয়েছেন কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। তাকে ফিরে পেতে আকুতি জানিয়েছেন তার মা মমতাজ বেগম।

রোববার (২৮ জুলাই) বিকেল সাড়ে ৪টায় নাহিদের মা সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এ আকুতি জানান।

মমতাজ বেগম বলেন, সবগুলো ছেলেকে যেন ছেড়ে দেয় তাদের পরিবারের কাছে। আমরা খুব চিন্তাই আছি। যদি তাদের নিরাপত্তা দেওয়ার জন্য হেফাজতে নেওয়ার প্রয়োজন ছিল, তাহলে তো পুলিশ হাসপাতালেই তাদের নিরাপত্তা দিতে পারতো। নাহিদকে হেফাজতে নেওয়ার পর এখন পর্যন্ত আমাদের কিছু জানানো হয়নি। আমার ছেলেকে নিরাপত্তার জন্য এখানে আনা হয়েছে সেটি আমরা মানি না। আমি চাই আমার ছেলেকে আমাদের কাছে ফিরিয়ে দিক। আমরা চাই প্রতিটি সন্তানকে তাদের মা-বাবার কাছে ফিরিয়ে দিক৷

তিনি বলেন, এর আগে তুলে নিয়ে নাহিদকে নির্যাতন করা হয়েছে। এখন আবার তাকে তুলে নেওয়া হয়েছে। আমরা নাহিদের সঙ্গে দেখাও করতে পারিনি। চিকিৎসাধীন অবস্থায় নাহিদকে তুলে নিয়ে আসা হয়েছে। তার সঙ্গে আরও দুইজনকে তুলে আনা হয়েছে।

ডিবির পক্ষ থেকে বলা হয়েছে চিন্তামুক্ত থাকার জন্য। এ বিষয়ে নাহিদের মা বলেন, আমরা কীভাবে চিন্তামুক্ত থাকি? সন্তান ডিবির ভেতরে, আমি কীভাবে চিন্তামুক্ত থাকব? আমি আমার সন্তানকে আমার কাছে ফিরিয়ে নিতে চাই। পাঁচজনকে যেন তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

নাহিদের পরিবার তাকে নিয়ে এখন কী আশঙ্কা করছে? এ প্রশ্নের জবাবে নাহিদের মা বলেন, আমার প্রশ্ন নাহিদকে এখানে কেন নিয়ে আসবে? নাহিদের শারীরিক অবস্থা ভালো না, অনেক খারাপ অবস্থা। এই অবস্থায় তাকে হাসপাতাল থেকে তুলে নিয়ে আসা হয়েছে।

এ সময় উপস্থিত নাহিদের এক ফুপু বলেন, সর্বশেষ আমি নাহিদকে হাসপাতালে দেখে এসেছিলাম। তখন নাহিদের পায়ের ক্ষতগুলো বাজে অবস্থায় ছিল। তখন আমরা নাহিদকে বাড়িতে নিতে চেয়েছিলাম। তখন চিকিৎসকরা বলল, কিছু দিন চিকিৎসার পরে বাড়িতে নিয়ে যাবেন। নাহিদকে যেদিন ডিবিতে নিয়ে আসা হয়, আমাদের পরিকল্পনা ছিল এর পরের দিন নাহিদকে বাসায় নিয়ে যাব। নাহিদের শারীরিক অবস্থা ভালো ছিল না। গায়ে জ্বর ও পায়ে প্রচণ্ড ব্যথা ছিল।

এর আগে, দুপুরে নিজ কার্যালয়ে ডিবি প্রধান মোহাম্মদ হারুন-অর-রশিদ বলেন, যাদের নিরাপত্তার স্বার্থে আমরা নিয়ে এসেছি, তাদের পরিবারের কাছে অনুরোধ করব, দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। আমরা মনে করি তাদের নিরাপত্তার বিষয়টি আমরা দেখছি। তাদের পরিবার যেন নিশ্চিন্ত থাকে, সেই বিষয়ে আমরা আশ্বস্ত করতে চাই।

প্রসঙ্গত, নিরাপত্তার স্বার্থে ডিবির হেফাজতে রয়েছেন কোটা সংস্কার আন্দোলনের পাঁচ সমন্বয়ক। তাদের মধ্যে অন্যতম নাহিদ ইসলাম। রাজধানীর মিন্টো রোডে তার সঙ্গে দেখা করতে এসেছিল পরিবার। কিন্তু নাহিদের পরিবারকে মিন্টো রোড থেকে ফিরিয়ে দেয় পুলিশ।

এমএসি/কেএ