ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

১৮ জুলাই, বৃহস্পতিবার, সকাল সাড়ে ১০টা! রাজধানীর রামপুরার বাসা থেকে মেরুল বাড্ডা হয়ে কর্মস্থল মহাখালীতে যাচ্ছিলেন নাফিস আহসান (৩০)। সাধারণত রিকশায় যান, সেদিন রিকশা না পেয়ে যাচ্ছিলেন হেঁটে। মেরুল–বাড্ডা এলাকায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘাত চলছিল সেদিন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

চোখ হারানোর শঙ্কায় তাঁরা

নাফিস রামপুরার পশ্চিম হাজিপাড়া নতুন রাস্তা এলাকায় থাকেন। চাকরি করেন বেসরকারি একটি ব্যাংকের মহাখালী শাখায়। স্বজনেরা জানান, নাফিসের বুক, কপাল ও হাতে ২২টি ছররা গুলি লেগেছিল। আর চোখে লেগেছিল আরও দুটি। এতে তাঁর বাঁ চোখ মারাত্মক জখম হয়।

আহত হওয়ার পর নাফিসকে প্রথম নেওয়া হয় রাজধানীর আগারগাঁও এলাকার লায়ন চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালে। সেখানে চিকিৎসক হিসেবে কর্মরত আছেন নাফিসেরই বড় মামা শহীদুল হক। তিনিসহ বিশেষজ্ঞ কয়েকজন চিকিৎসক নাফিসের চোখের অস্ত্রোপচার করেন।

মানবজমিন

৫৫০ মামলা ৬ হাজারের বেশি গ্রেপ্তার

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা, নাশকতা ও অগ্নিসংযোগের ঘটনায় দেশব্যাপী চলছে যৌথ অভিযান ব্লক রেইড। মহানগর থেকে শুরু করে জেলা ও উপজেলা পর্যায়ে অভিযান পরিচালনা করা হচ্ছে। শিক্ষার্থী থেকে শুরু করে বিএনপি, ছাত্রদল, যুবদল, জামায়াত, ছাত্রশিবিরসহ সরকারবিরোধী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা গ্রেপ্তার হচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, সারা দেশে গত ৬ দিনে যে পরিমাণ মামলা হয়েছে তারমধ্যে সবচেয়ে বেশি মামলা হয়েছে ঢাকা মেট্রোপলিটন এলাকায়। বৃহস্পতিবার রাত পর্যন্ত ডিএমপিতে মামলার সংখ্যা ছিল ২০১টি। আর গ্রেপ্তার ছিল ২ হাজার ২০৯ জন।

কালবেলা

বিএনপিসহ বিরোধী নেতারা ফের গ্রেপ্তার আতঙ্কে

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নানামুখী তৎপরতা চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ‘নাশকতাকারীদের’ ধরতে আইনশৃঙ্খলা বাহিনী গত শনিবার রাত থেকে চিরুনি অভিযান শুরু করেছে।

জানা গেছে, সরকারি বিভিন্ন স্থাপনায় নাশকতার দায়ে ২০০টির বেশি মামলা দায়ের করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন থানায়। সারা দেশে ইন্টারনেট সংযোগ সীমিত থাকা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযানে নেতাকর্মীদের সঙ্গে বিএনপিসহ বিরোধী দলের যোগাযোগ ব্যবস্থা অনেকটা ভেঙে পড়েছে।

সমকাল

মৃত্যুর ১৫ মিনিট আগেও ছাত্রদের ডেকে ডেকে পানি দিচ্ছিলেন মুগ্ধ

তাঁর ফেসবুকজুড়ে ছাত্র আন্দোলনের সমর্থনে লেখা অসংখ্য স্ট্যাটাস। তাতে বৈষম্য-বঞ্চনা থেকে তৈরি হওয়া ক্ষোভের ‘আগুন’। মৃত্যুর আগের দিন সারাদেশে হামলা, রক্তাক্ত ছবি দেখে লিখেছিলেন ‘এই আহাজারি সইতে পারছেন তো’।

ওই দিনের ঘটনার বর্ণনা দিতে গিয়ে মুগ্ধর সঙ্গে থাকা বন্ধু নাইমুর রহমান আশিক বলেন, ‘কারও বিপদ দেখলে সব সময় ছুটে যেতেন মুগ্ধ। উত্তরায় ছাত্রদের ওপর হামলা হচ্ছে শুনে অন্য বন্ধুদের নিয়ে ছুটে যান তাদের পাশে দাঁড়ানোর জন্য। ওই দিন অনেককেই হাসপাতালে নিয়ে গেছি আমি ও মুগ্ধ।

বাংলাদেশ প্রতিদিন

তান্ডবে এলাকায় ছিলেন না এমপি-মন্ত্রীরা

কোটা সংস্কার আন্দোলনে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী তান্ডবের সময় মাঠে ছিলেন না আওয়ামী লীগের এমপি-মন্ত্রীরা। কোথাও কোথাও ছিলেন নীরব দর্শক। সহিংস তান্ডবের সময়ে এমপি-মন্ত্রীদের অনেকেই ছিলেন নিরাপদ আশ্রয়ে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তান্ডবের সময়ে যদি এমপি-মন্ত্রীরা নিজ নিজ কর্মীবাহিনী নিয়ে মাঠে থাকতেন তাহলে সন্ত্রাসীদের প্রতিরোধ করাসহ রক্ষা করা যেত রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সম্পদ ও স্থাপনাগুলো। এমনকি আওয়ামী লীগের অফিস, প্রভাবশালী নেতা-মন্ত্রীদের বাসাবাড়িতে হামলা হতো না। টানা চার মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের সাংগঠনিক দেউলিয়াপনা ফুটে উঠত না। এমপি-মন্ত্রীই নয়, দায়িত্বশীল নেতারাও ছিলেন গা ঢাকা দিয়ে।

কালবেলা

অবৈধ ওয়াকিটকি ডেকে আনছে নিরাপত্তা ঝুঁকি

দেশে সাধারণত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন সরকারি সংস্থার কর্মীদের ওয়াকিটকি ব্যবহার করার অনুমোদন রয়েছে; কিন্তু সেই ওয়াকিটকি এখন যত্রতত্র পাওয়া যাচ্ছে। ওয়াকিটকি আমদানি, বিক্রয় ও ব্যবহারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) লাইসেন্স এবং অনুমতি নেওয়ার বিধান থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা মানা হচ্ছে না।

জানা গেছে, প্রাতিষ্ঠানিক পর্যায়ে ‘শর্ট বিজনেস রেডিও (এসবিআর)’ এবং ‘প্রাইভেট মোবাইল রেডিও (পিএমআর)’-এ দুই ধরনের ওয়াকিটকির লাইসেন্স ও অনুমতি দেয় বিটিআরসি। সাধারণত স্বল্প পরিসরে বা সীমিত এলাকার জন্য এসবিআর এবং বৃহৎ পরিসরের জন্য পিএমআর ওয়াকিটকির অনুমোদন দেওয়া হয়।

বণিক বার্তা

প্রবাসী আয়ে প্রভাব পড়ার আশঙ্কা

প্রবৃদ্ধির ধারায় ফিরে এসেছিল রেমিট্যান্স প্রবাহ। তবে ইন্টারনেট বন্ধ ও দেশব্যাপী সংঘাত-সংঘর্ষ ও কারফিউর প্রেক্ষাপটে চলতি জুলাইয়ে এতে পতনের আশঙ্কা দেখা দিয়েছে। ২৪ জুলাই পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে মাত্র ১৫০ কোটি ডলার। এর মধ্যে প্রায় ৯৮ কোটি ডলার এসেছিল প্রথম ১৩ দিনে। আর ১৪ থেকে ২৪ জুলাই পর্যন্ত ১০ দিনে রেমিট্যান্স এসেছে প্রায় ৫৩ কোটি ডলার। যেখানে গত মাসে (জুন) প্রবাসী বাংলাদেশীরা ২৫৪ কোটি ১৬ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছিলেন।

কেন্দ্রীয় ব্যাংকের এ মুখপাত্র বণিক বার্তাকে জানান, ‘২৪ জুলাই পর্যন্ত ১৫০ কোটি ডলারের রেমিট্যান্স দেশে এসেছে। তবে এ হিসাব কিছুটা বাড়তেও পারে। কারণ টানা পাঁচদিন ব্যাংক বন্ধ ছিল। বুধ ও বৃহস্পতিবার ব্যাংক খুললেও কার্যক্রমের পরিসর ছিল খুবই ছোট। ব্যাংকগুলো কেবল নগদ জমা ও উত্তোলনের মধ্যেই সীমাবদ্ধ ছিল। নস্ট্রো অ্যাকাউন্টে রেমিট্যান্স এলেও সেটি পুরোপুরি রিকনসিলিয়েশন হয়নি। ব্যাংকিং কার্যক্রম পুরোপুরি স্বাভাবিক হয়ে এলে মাসের শেষের দিকে রেমিট্যান্সের পুরো হিসাব পাওয়া যাবে।’

যুগান্তর

রাজস্ব আদায়ে ৫ চ্যালেঞ্জ

সদ্য বিদায়ি অর্থবছরে ২১ হাজার কোটি টাকা কাটছাঁটের পরও অর্জিত হয়নি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা। এমন পরিস্থিতিতে বড় অঙ্ক আয়ের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন অর্থবছরের। এ লক্ষ্যমাত্রা কতটা অর্জিত হবে, তা অর্থবছর শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২০২৪-২৫ অর্থবছরের ‘কর্মসম্পাদন’ প্রতিবেদনে এসব সমস্যার কথা তুলে ধরা হয়েছে। সেখানে আরও বলা হয়, সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং রাজস্ব ব্যবস্থাপনা অটোমেশন বাস্তবায়ন করাই মূল চ্যালেঞ্জ।

সমকাল

নজিরবিহীন হত্যাকাণ্ডে দায়ী সরকারি বাহিনী

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত ও সহিংসতায় সংকটে দেশ। ধীরে ধীরে কারফিউ শিথিল করা হলেও কাটছে না শঙ্কা। ব্যাপক প্রাণহানি ও নাশকতার ঘটনায় পরস্পরকে দোষারোপ করছেন রাজনীতিবিদরা। উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল শুক্রবার সংবাদ সম্মেলনে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের সমকালকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বলেছেন নানা কথা।

শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন ইস্যুতে প্রতিবেশী দেশ ভারত ও চীনের নীরবতা নিয়ে জনগণের মনে প্রশ্ন জেগেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি আশা করেন, জাতিসংঘ এবং বিশ্বের অন্যান্য দেশের মতো এই দেশ দুটিও বাংলাদেশের ছাত্র ও জনতার পক্ষে অবস্থান নেবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসন সরকারের অন্যায় আদেশ পালনে বিরত থেকে জনগণের পক্ষে থাকবে।

আজকের পত্রিকা

দেশের সাইবার জগতের ভার ৩ কর্মকর্তার ওপর

মাঝেমধ্যেই হ্যাকারদের কবলে পড়ছে দেশের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলো। ঘটছে নাগরিকের তথ্য বেহাতের ঘটনা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক, প্রধানমন্ত্রীর কার্যালয়, পুলিশ ও ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক করার দাবি করেছে হ্যাকাররা।

জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সির জন্য জনবল অনুমোদন করা দরকার। এটি আমরা দুই বছর ধরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বারবার বলার চেষ্টা করেছি। আমরা খুবই দুঃখ এবং পরিতাপের সঙ্গে জানাচ্ছি, এখন পর্যন্ত চূড়ান্ত অনুমোদন পাইনি।’

প্রথম আলো

ছেলের লাশেও গুলি লাগে, বললেন বাবা

১৮ জুলাই বৃহস্পতিবার বিকেল! নরসিংদী শহরের জেলখানার মোড়! কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া চলছে। চলছে ইটপাটকেল নিক্ষেপ ও গোলাগুলি। রাবার বুলেটের আঘাতে ঘটনাস্থলেই মারা যায় নবম শ্রেণিপড়ুয়া তাহমিদ ভূঁইয়া তামিম (১৫)।

তাহমিদের স্বজনেরা জানান, ঘটনার দিন পরিবারের সবাই একসঙ্গে দুপুরের খাবার খেয়েছেন। বিশ্রামের জন্য বিছানায় শুয়ে তাহমিদ ও তার ছোট বোন লিনাত (১৩) মুঠোফোন নিয়ে খেলছিল। একপর্যায়ে তাহমিদ ঘর থেকে বেরিয়ে যায়। এ সময় মা রান্নাঘরে কাজ করছিলেন। পাশের ঘরে ঘুমাচ্ছিলেন বাবা।

এছাড়া যোগাযোগে ভোগান্তি ভরসা শুধু বাস; নাহিদ-সারজিসের সঙ্গে সরকার উৎখাতের আলোচনা নুরের!; রেলে ক্ষতি ২৩ কোটি টাকার বেশি; ছাত্রলীগের বাধায় বন্ধ হোস্টেলের কাজ; স্বজনের কান্না / ছেলের মৃত্যুতে কষ্ট আছে, দুঃখ করি না; হাসপাতাল থেকে তিন সমন্বয়ক আটক—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।