ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

কোটা সংস্কার আন্দোলনের বিভিন্ন কর্মসূচিকে ঘিরে আরও পাঁচটি মামলায় শিক্ষার্থীদের আসামি করা হয়েছে। এর মধ্যে সুনির্দিষ্টভাবে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০ শিক্ষার্থীর নাম উল্লেখ করে একটি মামলা করেছে পুলিশ। আরেকটি মামলায় আসামিদের তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৫ শিক্ষার্থীর নাম এবং তাঁরা কে কোন বিভাগে পড়েন, সেটি উল্লেখ করা হয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আরও পাঁচ মামলায় শিক্ষার্থীরা আসামি

এই পাঁচটি মামলার বাইরে কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক শিক্ষার্থীদের বিভিন্ন কর্মসূচিকে ঘিরে রাজধানীর শাহবাগ থানায় (১২-২১ জুলাইয়ের মধ্যে) ১১টি মামলা হয়েছে। এর মধ্যে ৯টি মামলার বাদী পুলিশ। ২টি মামলার বাদী ছাত্রলীগের দুই নেতা। এসব মামলায় অজ্ঞাত আন্দোলনকারীদের আসামি করা হয়েছে।

কালবেলা

নড়বড়ে আওয়ামী লীগ দুর্বলতা স্পষ্ট

কোটাবিরোধী আন্দোলন কেন্দ্র করে দেশজুড়ে সহিংসতার পর ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতার মধ্য দিয়ে দল ও সহযোগী সংগঠনের দুর্বলতা স্পষ্ট হয়েছে বলে অনেকে মনে করছেন। সেইসঙ্গে বিভিন্ন পর্যায়ে নেতৃত্বের সক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে।

দলের সাংগঠনিক দুর্বলতা সম্পর্কে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান কালবেলাকে বলেন, ‘দুর্বলতা আছে অস্বীকার করার উপায় নেই। দীর্ঘদিন ক্ষমতায় থাকায় নেতাকর্মীদের মধ্যে এক ধরনের শৈথিল্য এসেছে। তাদের মধ্যে আন্দোলন করার চেতনা নষ্ট হয়ে গেছে। এমনকি অনেকে অপশক্তির বিরুদ্ধে রাজপথে লড়াই করার সাহসও হারিয়েছে। তবে দুর্বল থেকে সবল করার উপায়ও আছে। সেই পথে আওয়ামী লীগ হাঁটছে।’

বণিক বার্তা

নিহতদের বিস্তারিত তথ্য প্রকাশ করুন

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে কয়েক দিন ধরে চলা সংঘর্ষে নিহত, আহত ও আটকদের বিস্তারিত তথ্য জরুরিভাবে প্রকাশ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। একই সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব অভিযান যেন আন্তর্জাতিক মানবাধিকারবিষয়ক রীতিনীতি ও মানদণ্ড মেনে হয়, তা নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন তিনি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার বলেন, ‘সরকারের প্রতি জনগণের আস্থা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে যেসব কারণে পরিস্থিতি সহিংসতার দিকে ধাবিত হয়েছিল, সেসব অভ্যন্তরীণ বিষয় নিয়ে সাধারণ জনগণের সঙ্গে সংলাপের অনুকূল পরিবেশ তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেরি না করে সরকারকে পূর্ণ ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধার করতে হবে, যাতে সাংবাদিক ও গণমাধ্যমসহ সব মানুষ অবাধে ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সংগতি রেখে যোগাযোগ করতে পারে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিশেষ করে পুলিশকে অবশ্যই আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেদের দায়িত্ব পালন করতে হবে।’

সমকাল

হাসপাতালে কয়েক হাজার আহত, অধিকাংশ গুলিবিদ্ধ

১৮ থেকে ২১ জুলাই– চার দিনে সংঘর্ষে হতাহত কয়েক হাজার ব্যক্তিকে নেওয়া হয়েছিল রাজধানীর বিভিন্ন হাসপাতালে। তাদের মধ্যে নারী, শিশুসহ সব বয়সী মানুষ ছিলেন। অধিকাংশ ছিলেন গুলিবিদ্ধ। ছররা এবং বুলেট দুই ধরনের গুলিই ছিল আহতদের শরীরে। নিহত ব্যক্তিদের বড় অংশই ছিলেন বুলেটবিদ্ধ। ১৯ এবং ২০ জুলাই চিকিৎসা নিতে আসা আহত বেশির ভাগ বুলেট বিদ্ধ। আগের দুই দিনের আহতরা ছিলেন ছররা গুলিবিদ্ধ। 

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের জেরে ১৮ জুলাই থেকে পরের তিন দিন ব্যাপক সহিংসতা হয় রাজধানীর যাত্রাবাড়ী-শনির আখড়া, উত্তরা-আবদুল্লাহপুর, রামপুরা-বাড্ডা এবং মোহাম্মদপুর-বছিলা এলাকায়। এসব এলাকার আশপাশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে খোঁজ নিয়ে জানা গেছে, ওই তিন দিনে প্রায় ৪ হাজার ব্যক্তি চিকিৎসা নিয়েছিলেন। চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল পুলিশ ও আনসার সদস্যকেও। তবে তাদের কেউ গুলিবিদ্ধ ছিলেন না।

যুগান্তর

গ্রেফতার পাঁচ সহস্রাধিক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে যারা নাশকতা চালিয়েছে তাদের গ্রেফতারে সারা দেশে চলছে পুলিশের সাঁড়াশি অভিযান। গত পাঁচ দিনে তিন শতাধিক মামলায় পাঁচ সহস্রাধিক আসামি গ্রেফতার হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

পুলিশের উচ্চ পর্যায়ের সূত্র জানিয়েছে, সবচেয়ে বেশি মামলা ও গ্রেফতার হয়েছে ডিএমপি এলাকায়। এখানে সব শেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, নাশকতার অভিযোগে ২০১টি মামলায় দুই হাজার ২০৯ জনকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে র‌্যাব জানিয়েছে, নাশকতার অভিযোগে গত ৫ দিনে ঢাকাসহ সারা দেশে অভিযান চালিয়ে ২২৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

সমকাল

পুলিশ ছাড়াও ছিল গুলির অন্য উৎস

কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজধানীর উত্তরায় ১৮ জুলাই গুলিতে হতাহতের ঘটনার পর পরিস্থিতি ভয়াবহ হয়। সেদিন দুপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষের সূত্রপাত হয়েছিল আবদুল্লাহপুরে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ১৭ ও ১৮ জুলাই সড়কে শুধু শিক্ষার্থী আর আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান ছিল। ১৮ জুলাই অন্তত ১০ জনের প্রাণহানির পরদিন পাশের তুরাগ, দক্ষিণখান, টঙ্গী থেকে আসা লোকজন আন্দোলনে যোগ দেয়। সেদিন শিক্ষার্থীরা সড়কে খুব একটা ছিলেন না।

নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় সূত্রের ভাষ্যানুযায়ী, আন্দোলনকারীদের দমাতে ১৯ জুলাই সড়কে নামেন স্থানীয় দুই কাউন্সিলর এবং তাদের অনুসারীরা। একই কারণে অনুসারীসহ এসে সেদিন গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম আক্রান্ত হন। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতেই সড়ক অবরোধকারীদের ওপর গুলি করেন এই তিন নেতা ও তাদের অনুসারীরা।

বণিক বার্তা

বিপুল অংকের নগদ টাকা মানুষের হাতে ব্যাংক চলছে কেন্দ্রীয় ব্যাংকের ধারে

দেশের ব্যাংক খাতে নগদ টাকার চাহিদা আরো তীব্র হয়েছে। পরিস্থিতি সামাল দিতে নতুন টাকা ছাপানো অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গত ২০ জুন দেশে ইস্যুকৃত নোটের পরিমাণ দাঁড়ায় ৩ লাখ ২৭ হাজার ৫৬৩ কোটি টাকায়। দেশে এর আগে কখনো এত পরিমাণে ইস্যুকৃত নোট দেখা যায়নি। ইস্যুকৃত নোটের ৯৫ শতাংশই ব্যাংক খাতের বাইরে চলে গেছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, চলতি জুলাইয়ে এসে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সাধারণত ঈদসহ যেকোনো উৎসবকে কেন্দ্র করে নগদ অর্থের চাহিদা বাড়ে। কিন্তু বর্তমানে কোনো উপলক্ষ ছাড়াই মানুষের মধ্যে নগদ অর্থ ধরে রাখার প্রবণতা বেড়েছে। বিশেষ করে গত সপ্তাহে সংঘটিত ঘটনার পরিপ্রেক্ষিতে ব্যাংকের প্রতি গ্রাহকদের আস্থার ঘাটতি আরো তীব্র হয়েছে।

কালের কণ্ঠ

নেপথ্যে জামায়াত-বিএনপির শীর্ষ ৫০ নেতা

কোটা সংস্কার আন্দোলন ঘিরে নাশকতার পরিকল্পনাকারীদের মধ্যে জামায়াত-বিএনপির শীর্ষ পর্যায়ের অর্ধশতাধিক নেতার নাম পেয়েছেন গোয়েন্দারা। তাঁরা অরাজক পরিস্থিতি সৃষ্টি করে সরকার উত্খাতের ষড়যন্ত্র করেছিলেন। ব্যাপক সহিংসতার মধ্যে তারা ঢাকা কেন্দ্রীয় কারাগারে হামলার পরিকল্পনা করেন। তাঁদের মূল লক্ষ্যবস্তু ছিল রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা।

ডিবি সূত্র বলছে, তালিকাভুক্ত এসব নেতার মধ্যে গ্রেপ্তার জামায়াত-বিএনপির উল্লেখযোগ্য নেতাদের মধ্যে রয়েছেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার ও জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য সামিউল হক ফারুকী। এ ছাড়া গ্রেপ্তার না হওয়া জামায়াত-শিবিরের বিভিন্ন জেলা পর্যায়ের ৬৪ জন আমিরসহ কয়েক হাজার শিবিরের শীর্ষ নেতাকে গ্রেপ্তারে তালিকা করা হয়েছে। 

যুগান্তর

সব সহিংসতার স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া উচিত: জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেছেন, সব সহিংসতার স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া উচিত। বাংলাদেশে যা ঘটছে, যে গণগ্রেফতার ও হত্যাকাণ্ড তারা দেখছেন, সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করার ক্ষেত্রে জাতিসংঘ অত্যন্ত স্পষ্ট ছিল। বুধবার বিফ্রিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ডুজাররিক এসব কথা বলেন।

এই অধিকার আন্তর্জাতিক মানবাধিকারের চুক্তিতে (কোভেন্যান্টস) রয়েছে। তিনি আরও বলেন, সব সহিংস কর্মকাণ্ডের স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্যভাবে তদন্ত হওয়া উচিত। এমন একটি পরিবেশ সৃষ্টি করা উচিত, যা হবে সংলাপের উপযোগী। বিভিন্ন দেশে, বিশ্বের বিভিন্ন অংশে সম্প্রতি প্রতিবাদ বিক্ষোভ দেখেছি। তরুণরা সেখানে বিশ্বের অবস্থা, তাদের ভবিষ্যৎ, প্রতিষ্ঠানগুলোর প্রতি তাদের হতাশা প্রকাশ করেছেন।

প্রথম আলো

বারান্দায় দাঁড়ানো আহাদের ডান চোখে লাগে গুলি

এক পাশে বাবা, আরেক পাশে মা, মাঝে দাঁড়িয়ে ছিল ছোট্ট আবদুল আহাদ (৪)। বাসার বারান্দায় দাঁড়ানো তিন জোড়া চোখ নিচের দিকে তাকিয়ে। বাসার নিচে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ চলছে। আচমকা মেঝেতে লুটিয়ে পড়ে আহাদ।

রক্তাক্ত ছেলেকে কোলে নিয়ে দ্রুত নিচে নেমে আসেন হাসান। অস্ত্রধারীরা এগিয়ে এসে তাঁকে বাধা দেয়। পরে ছেলের রক্তাক্ত অবস্থা দেখে সরে দাঁড়ায়। হাসানের ভাই মোকলেসুর রহমান গত বুধবার প্রথম আলোকে বলেন, আহাদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়।

এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আট বার্তা; সাম্প্রতিক রাজনীতি / বিএনপি আরেকবার চ্যালেঞ্জের মুখে; বাংলাদেশে সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের; প্রায় সোয়া লাখ কোটি টাকার ক্ষতি; গ্রাহকের চাহিদা মেটাতে ব্যাংকগুলো হিমশিম খাচ্ছে; প্রতিবাদ জানিয়ে চাকরি ছাড়লেন জাবি শিক্ষক—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।