সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বাংলাদেশ ছাড়াও বিদেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। কেন এবং কারা বিক্ষোভ করেছে তা জানতে বিদেশের বাংলাদেশ মিশনগুলোতে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে মিশনগুলোকে বাংলাদেশের আন্দোলনকে কেন্দ্র করে হওয়া বিক্ষোভের বিষয়ে তথ্য সংগ্রহের বার্তা দেওয়া হয়েছে। তথ্য সংগ্রহ করে মিশনগুলোকে সদর দপ্তর ঢাকায় প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য বলছে, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ পশ্চিমা কয়েকটি দেশের পাশাপাশি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা কয়েকটি দেশে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকে কেন্দ্র করে আমিরাত এবং সৌদিতে প্রায় ৭০-এর মতো বাংলাদেশি নাগরিক আটকের তথ্য এসেছে গণমাধ্যমে। এরমধ্যে আমিরাত সরকার ৫৭ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে এবং বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে। এছাড়া সৌদিতে ১০ জন আটকের তথ্য শোনা যাচ্ছে।

বুধবার (২৪ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, লস এঞ্জেলেসে আমাদের মিশনের সামনে একটি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়। সেখানে পাকিস্তানিরা জড়িত ছিল এবং বেশ কয়েকজন পাকিস্তানি এটার সঙ্গে ছিল।

এনআই/এমএ