সারা দেশ ইন্টারনেটের গতি বাড়াতে গুগলের ক্যাশ সার্ভার চালুর নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইজিজি) অপারেটরদের এই নির্দেশ দেওয়া হয়।

এর ফলে, এখন থেকে ইউটিউব দেখতে আর কোনো সমস্যা হবে না। তবে, এখনো বন্ধ আছে ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার। বিটিআরসির এমন নির্দেশনার পর থেকেই ক্যাশ সার্ভার থেকে লোকাল ব্যান্ডউইথের জোগান বাড়ানো হয়েছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, দেশের আইন ও সরকারের নির্দেশনা না মানায় আপাতত বন্ধই থাকবে মেটার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। তবে, তারা যদি সরকারের নির্দেশনা মানার নিশ্চয়তা দেয়, তখন এটি চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

এর আগে, পাঁচ দিন বন্ধ থাকার পর গতকাল (বুধবার) রাত থেকে পরীক্ষামূলকভাবে সারা দেশে ব্রডব্যান্ড চালু করা হয়।

বিষয়টি নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণে প্রতিদিন প্রত্যক্ষভাবে ৭০-৮০ কোটি টাকা ক্ষতি হচ্ছে। ফেসবুক ও ইউটিউব কোনোভাবেই বাংলাদেশের আইন মানছে না। এমনকি তারা তাদের নিজেদের পলিসিও মানছে না।

এদিকে, আগামী সপ্তাহের রোববার বা সোমবার মোবাইল নেটওয়ার্ক চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, সারা দেশে শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনকে ঘিরে গত বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে মৌখিক নির্দেশে বন্ধ হয় মোবাইল ডাটা। এরপর রাত ৯টা নাগাদ ব্রডব্যান্ড ইন্টারনেটও বন্ধ হয়ে যায়। ফলে সারা দেশে অনলাইন যোগাযোগ ব্যবস্থা কার্যত অচল হয়ে পড়ে।

আরএইচটি/কেএ