পরিস্থিতি এখনকার মতো স্বাভাবিক থাকলে আগামী সপ্তাহে সরকারি-বেসরকারি অফিসের সময়সূচি স্বাভাবিক হতে পারে। এক্ষেত্রে আগের মতোই ৮ ঘণ্টা অফিস চলবে। 

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকার দেশের বর্তমান আইনশৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক। এমন পরিস্থিতি বজায় থাকলে আগামী সপ্তাহের যেকোনো দিন অফিস সূচি আগের মতোই ৮ ঘণ্টা করে দেওয়া হবে। 

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকা পোস্টকে বলেন, সাপ্তাহিক বন্ধসহ একটানা ৫ দিন অফিস বন্ধ থাকায় এমনিতেই অনেক ফাইল জমে আছে। বিষয়টি আমাদের নজরে আছে। 

ওই কর্মকর্তা বলেন, বর্তমান পরিস্থিতি সরকার পর্যবেক্ষণ করছে। এখন দেশের আইনশৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। এ অবস্থা বজায় থাকলে আগামী সপ্তাহের যেকোনো দিন অফিস সূচি আগের মতোই ৮ ঘণ্টা করে দেওয়া হবে। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) সরেজমিনে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে গিয়ে দেখা যায়, গতকাল বুধবারের মতো আজকেও সকাল ১১টা থেকে অফিস চলছে। কর্মকর্তা-কর্মচারীরা তাদের কাজ করছেন। তবে, উপস্থিতি কিছুটা কম দেখা গেছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, গতকালকের মতো আজকেও ১১টায় অফিস শুরু হয়েছে। সবাই নির্দিষ্ট সময়েই অফিসে এসেছে।

গত সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। এসব ঘটনায় বহু হতাহতের খবর পাওয়া যায়। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়। একপর্যায়ে সরকার গত শুক্রবার রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে। একই দিনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয়। এখনো বেসামরিক প্রশাসনকে সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী। 

প্রথম দিন দুই ঘণ্টা বিরতি দিয়ে কারফিউ চলে। পরদিন তিন ঘণ্টা বিরতি দেওয়া হয়। মঙ্গলবার ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে চার ঘণ্টা বিরতি দেওয়া হয়। যদিও সারা দেশে জেলাভেদে এই বিরতি কমবেশি আছে।

শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর গত রোব, সোম ও মঙ্গলবার সারা দেশে সাধারণ ছুটি ছিল। সবমিলিয়ে একটানা ৫ দিন বন্ধ ছিল সরকারি অফিস। 

বুধ ও বৃহস্পতিবার দু'দিন সরকারি-বেসরকারি অফিস বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত চালু থাকার সিদ্ধান্ত দেওয়া হয়। সে অনুযায়ী গতকাল অফিস চলে। আজও একই সময়সূচিতে অফিস চলেছে। 

এসএইচআর/কেএ