ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দুপুরে খাওয়ার পর ছাদে খেলতে গিয়েছিল মেয়েটি। খানিক পরেই রাস্তায় সংঘর্ষ বাধে। বাসার সামনে হইহল্লা শুনে বাবা ছুটে যান ছাদ থেকে মেয়েকে ঘরে আনতে। মেয়েকে কোলে নিতেই একটি বুলেট এসে বিদ্ধ হয় মাথায়। মুহূর্তেই ছোট্ট দেহটি ঢলে পড়ে বাবার কোলে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

বাসার ছাদে বাবার কোলে ঢলে পড়ে ছোট্ট মেয়েটি

মেয়েটিকে রাখা হয় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। বলা হয়, ৭২ ঘণ্টার আগে কিছু বলা যাবে না। গত শুক্রবার বিকেলে গুলি লাগে মেয়েটির। সেদিন রাতে অস্ত্রোপচারের পর শনিবার পার হয়। রোববার ও সোমবার আইসিইউতে একটু একটু করে আঙুল নাড়ছিল মেয়েটি। স্বজনদের বুকে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু গতকাল বুধবার সকালের দিকে মেয়েটির সে নড়াচড়াও থেমে যায়। সবাইকে কাঁদিয়ে মেয়েটি চলে যায় না-ফেরার দেশে।

দেশ রূপান্তর

শত প্রাণ গেলেও  উদ্বেগ শুধু স্থাপনার আগুন নিয়ে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘শতশত প্রাণ গেলেও এ বিষয়ে সরকার কোনো কথা বলছে না। শুধু সরকারি স্থাপনা ধ্বংস হয়েছে। এ নিয়ে সরকারের উদ্বেগ। সত্য কথা বললে রাষ্ট্রবিরোধী বলা হয়। আসল রাষ্ট্রবিরোধী হলো আওয়ামী লীগ।’ গতকাল বুধবার বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, ‘একদিকে কোটা আন্দোলন, অন্যদিকে সরকারের চরম ব্যর্থতা। দুর্নীতি দমন, রাষ্ট্রে সুশাসন প্রতিষ্ঠা করতে সরকার সম্পূর্ণ ব্যর্থ। সে কারণেই এ আন্দোলনের মধ্য দিয়ে জনগণের পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ হয়েছে। সেনাবাহিনী নামিয়ে, দমন-পীড়ন-নির্যাতন-নিপীড়ন করে তারা হয়তো সাময়িকভাবে আন্দোলন থামিয়ে দিতে পারে। রাজনৈতিক সমাধান করতে না পারলে কিন্তু আন্দোলন শেষ হবে না।’

বণিক বার্তা

দেশের ইন্টারনেট সংযোগ ব্যবস্থাপনা শুধু মহাখালীর ওপর নির্ভরশীল নয়

দেশে ইন্টারনেট সরবরাহ ব্যবস্থা পুরোপুরি অকার্যকর ছিল পাঁচদিন। মঙ্গলবার রাত থেকে ব্রডব্যান্ড সরবরাহ শুরু হলেও তা সীমিত আকারে। চালু করা যায়নি মোবাইল ইন্টারনেট সেবা। ইন্টারনেট সরবরাহে ব্যাঘাত নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মিডিয়া উইং থেকে গত শনিবার এসএমএস দিয়ে জানানো হয়, রাজধানীর মহাখালীতে অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত ডাটা সেন্টার ও সঞ্চালন লাইন পুনঃসংযোগের কাজ চলমান রয়েছে, যা মেরামত করতে আরও সময় লাগবে।

ইন্টারনেট সংযোগ বন্ধের বিষয়ে মোবাইল অপারেটরদের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় সরকার দেশের ইন্টারনেট সেবা সাময়িকভাবে বন্ধ রেখেছে। মোবাইল ইন্টারনেট সেবা পুনরায় চালু করার ক্ষেত্রে কর্তৃপক্ষের (সরকার) ওপর নির্ভরশীলতা রয়েছে। এ বিষয়ে আমরা কর্তৃপক্ষের সঙ্গে ‘সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।’

কালের কণ্ঠ

পাঁচ দিনে প্রায় তিন হাজার গ্রেপ্তার

কোটা সংস্কারকে ঘিরে সারা দেশে পুলিশের ওপর হামলা, স্থাপনা ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেওয়াসহ সহিংসতার অভিযোগে দায়ের করা মামলায় গত পাঁচ দিনে দেশের বিভিন্ন এলাকায় প্রায় তিন হাজার সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়। ঘটনাস্থলের ভিডিও ফুটেজসহ বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আরও অনেককে গ্রেপ্তার করা হবে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ গতকাল বলেছেন, ডিবি এ পর্যন্ত বিএনপি ও জামায়াতের ১৫০ নেতাকে গ্রেপ্তার করেছে।

বাংলা ট্রিবিউন

আন্দোলন-সংঘাত: অর্থনীতির ক্ষতি কত?

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত কয়েকদিনে নাশকতার ক্ষতচিহ্ন ছড়িয়ে ছিটিয়ে আছে সারা দেশে। দেশজুড়ে সন্ত্রাসীদের হামলা, লুটপাট ছাড়াও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় অর্থনীতিতে ভয়াবহ ক্ষতির প্রভাব পড়েছে।

ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা বলছেন, আর্থিকভাবে বাংলাদেশের যতটা না ক্ষতি হয়েছে, তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে ইমেজের। তারা বলছেন,  বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবন, মেট্রোরেলসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় সন্ত্রাসীদের হামলার ঘটনায় বিদেশে বাংলাদেশের ইমেজ ক্ষুণ্ন হয়েছে। এছাড়া গত কয়েকদিনের আন্দোলন-সংঘাতে কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।

সমকাল

এভাবে বিদায় নিতে হবে ভাবিনি: পিটার হাস

ঢাকায় নিযুক্ত বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশ থেকে এভাবে বিদায় নিতে হবে ভাবিনি। মঙ্গলবার রাতে সামাজিক মাধ্যম লিংকডইনে দেওয়া এক পোস্টে এ কথা বলেন তিনি। একই সঙ্গে বাংলাদেশের মিশন শেষ করে যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথাও জানান পিটার হাস।

এই পোস্টের সঙ্গে মার্কিন দূতাবাস, ঢাকার একটি ফেসবুক পোস্ট যুক্ত করে দেন হাস। পোস্টটি বাংলাদেশে মার্কিন দূতাবাস কর্মীদের নিরাপত্তা সম্পর্কিত। দেশের বর্তমান পরিস্থিতিতে কর্মীদের নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশ রূপান্তর

কারাগারে বিএনপি জামায়াতের চার শতাধিক নেতাকর্মী

কোটা আন্দোলনে সহিংসতার অভিযোগে করা মামলায় বিএনপি ও জামায়াতের চার শতাধিক নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছে আদালত। গতকাল বুধবার ঢাকার সংশ্লিষ্ট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তাদের হাজির করা হলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেয়।

নাশকতার মামলায় জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে পাঁচ দিন হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের (রিমান্ড) অনুমতি দিয়েছে আদালত। গতকাল তাকে হাজির করে পুলিশ সাত দিনের রিমান্ড আবেদন করে। শুনানি নিয়ে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম তাকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রথম আলো

চিকিৎসাধীন আরও চারজনের মৃত্যু, নিহত বেড়ে ২০১

ঢাকাসহ বিভিন্ন জেলায় সংঘর্ষে আহত হয়ে চিকিৎসাধীন আরও চারজনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনজন ও গত মঙ্গলবার সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে একজনের মৃত্যু হয়।

মৃত্যুর এই হিসাব কিছু হাসপাতাল, মরদেহ নিয়ে আসা ব্যক্তি ও স্বজনদের সূত্রে পাওয়া। সব হাসপাতালের চিত্র পাওয়া যায়নি। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৬ জুলাই (মঙ্গলবার) ৬ জন, ১৮ জুলাই (বৃহস্পতিবার) ৪১, শুক্রবার ৮৪, শনিবার ৩৮, রোববার ২১, সোমবার ৫, মঙ্গলবার ৩ ও গতকাল ৩ জনের মৃত্যু হয়। উল্লেখ্য, গত সোম, মঙ্গলবার ও বুধবার মৃত্যু চিকিৎসাধীন অবস্থায় হয়েছে।

বাংলাদেশ প্রতিদিন

ভিডিও ফুটেজে শনাক্ত হামলাকারীরা

কোটা সংস্কার আন্দোলনের নামে রাজধানীসহ সারা দেশে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িতদের শনাক্ত করা হচ্ছে। ভিডিও ফুটেজ বিশ্লেষণে বেরিয়ে আসছে হামলাকারীদের নাম-পরিচয়।

সংশ্লিষ্টরা বলছে, শুধু পুলিশের কাছে থাকা ফুটেজ নয়, ফুটেজ আসছে বিভিন্ন সোর্সের মাধ্যমে। বিভিন্ন এলাকায় সহিংসতার সময় সাধারণ মানুষ অনেক ভিডিও করেছে। সেই সব ভিডিও তারা গোপনে পুলিশের কাছে পাঠাচ্ছে। সেই সব ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে গ্রেপ্তার করা হচ্ছে। পুলিশের পদস্থ কর্মকর্তারা বলছেন, যারা হামলাকারীদের বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করবেন, তাদের পুরস্কৃত করা হবে।

এছাড়া হাসপাতালে কাতরাচ্ছেন আহত সৌমেন-নীরবরা; সোনালি মুরগি ২৮০ টাকা / বাড়ছে সরবরাহ কমছে দাম; স্বরাষ্ট্রমন্ত্রী / সহিংসতাকারীদের সর্বশক্তি দিয়ে চিহ্নিত করবে সরকার; আইজিপি / দুষ্কৃতকারীরা যেখানেই থাকুক, আইনের আওতায় আনা হবে; সব শিক্ষাসূচি ওলটপালট; আওয়ামী লীগ / ব্যর্থতার দায় নিতে রাজি নন স্থানীয় কোনো নেতাই—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।