কোটা আন্দোলনকারীদের আগুন-হামলার শিকারে বন্ধ হয়ে যাওয়া বিদ্যুৎ চালিত দ্রুতগতির বাহন মেট্রোরেল কবে চালু হবে তা এখনও বলতে পারছেন কর্তৃপক্ষ। তবে এই সপ্তাহে আর চালু হওয়ার সুযোগ নেই বলে জানানো হয়েছে।

বুধবার (২৪ জুলাই) মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বিষয়টি জানিয়েছেন।

এমএএন ছিদ্দিক বলেছেন, চলতি সপ্তাহে মেট্রোরেল চালুর কোনো সম্ভাবনা নেই। আমি নিজেও জানিনা মেট্রোরেল কবে চালু করতে পারবো। তাই এই বিষয়ে এখন কিছু বলতে চাচ্ছি না।

এদিকে গত ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বর এলাকায় মেট্রোলাইনের নিচে থাকা পুলিশবক্সে আগুন দেয় কোটা আন্দোলনকারীরা। ফলে মেট্রো ট্রেন ও যাত্রীদের নিরাপত্তায় ওইদিন সর্বশেষ বিকেল সাড়ে ৫টায় সব ট্রেন উত্তরা ডিপোতে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। এরপর থেকে আজ পর্যন্ত ৬ দিনে আর মেট্রোরেল চলেনি রাজধানীতে।

এরপর ১৯ জুলাই মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রো স্টেশনে আগ্নিসংযোগ ও ভাঙচুর চালায় আন্দোলনকারীরা। ফলে স্টেশন ২টির ব্যাপক ক্ষতিসাধন হয়।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, ধ্বংসপ্রাপ্ত স্টেশন ২টি ঠিক করে চালু করতে অন্তত এক বছর সময় লাগবে। এর আগে মেট্রোরেল চলাচল শুরু হলেও এই দুটি স্টেশনে ট্রেনের বিরতি ও যাত্রী সুবিধা বন্ধ থাকবে।

এমএইচএন/এসএম