ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। চলমান কারফিউ আরও শিথিল করেছে সরকার। মহাসড়কগুলোয় যান চলাচল শুরু হয়েছে। সরকারি-বেসরকারি অফিস আজ বুধবার থেকে চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে। রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোও আজ থেকে খুলবে। পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে ইন্টারনেট চালু করার সিদ্ধান্ত হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

পুলিশের স্থাপনা ঘিরেই বেশি হামলা

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় সারা দেশে ১১৩টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর মধ্যে ঢাকা অঞ্চলেই (রাজধানী ও ঢাকা জেলা) ৯০টি অগ্নিসংযোগের ঘটনা ঘটে। বেশির ভাগ ঘটনা ঘটেছে পুলিশের অবস্থান ও তাদের স্থাপনা ঘিরে।

পুলিশের বিভিন্ন অবস্থান ছাড়াও বিভিন্ন সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ। সাত দিনে সারা দেশে ১১৩ অগ্নিসংযোগের ঘটনা, ঢাকাতেই ৯০টি।

কালবেলা

চোরাগোপ্তা হামলার শঙ্কা

টানা কয়েকদিন ধরে চলা সহিংস পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হলেও চোরাগোপ্তা হামলা অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন পুঁজি করে দেশে বড় রকমের অস্থিতিশীলতা সৃষ্টির ষড়যন্ত্র ব্যর্থ হওয়ায় দুর্বৃত্তরা এখন ভিন্ন কৌশলে নাশকতা চালাতে পারে বলে আভাস দিয়েছেন গোয়েন্দারা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্রগুলো বলছে, দেশে গত কয়েকদিনে ভয়ংকর নাশকতা চালানো হয়েছে। এই নাশকতার পরিকল্পনা আরও বড় ছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় তাতে বাধা পেলেও থেমে নেই নাশকতাকারীরা। ভিন্ন পন্থায় এবার তারা হামলার চেষ্টা করবে।

সমকাল

নাশকতার স্পট ঘিরে সাঁড়াশি অভিযান, গ্রেপ্তার ২৭৪৭

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ঢাকাসহ দেশজুড়ে নারকীয় ধ্বংসযজ্ঞ চালানোর ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে সাঁড়াশি অভিযান চলছে। নাশকতার স্পটের আশপাশ এলাকাসহ বিভিন্ন স্থানের অলিগলি, এমনকি বাড়ি বাড়ি যাচ্ছে পুলিশ। সন্দেহ হলে মোবাইল ফোন যাচাই করা হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বলছে, নাশকতার ঘটনায় এ পর্যন্ত ৩৮টি মামলা হয়েছে। এসব মামলায় ১ হাজার ১১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে সোমবার থেকে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৬০১ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের বেশির ভাগ বিএনপি ও জামায়াতের নেতাকর্মী। এর মধ্যে রয়েছেন বিএনপি নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস, সাইফুল আলম নিরব, রফিকুল আলম মজনু ও সাবেক এমপি এম রাশিদুজ্জামান মিল্লাত।

যুগান্তর

মাঠে অনুপস্থিত নেতাদের তালিকা তৈরি হবে

কোটা আন্দোলনকে কেন্দ্র করে নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে মাঠে না থাকাকে সাংগঠনিক দুর্বলতা হিসাবে দেখছে আওয়ামী লীগ। এ বিষয়ে ক্ষুব্ধ দলের শীর্ষ মহল। শিগগিরই দল ও সহযোগী সংগঠনের কোথায় কি সাংগঠনিক দুর্বলতা আছে এবং কেন তারা মাঠে নামেনি তা চিহ্নিত করার নির্দেশনা দিয়েছেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র জানায়, এবারের ঘটনায় দলের মধ্যে সমন্বয়হীনতার অভাব ফুটে উঠেছে। বৈঠকে একই সঙ্গে সমন্বয়হীনতা কাটিয়ে সংগঠনকে আরও শক্তিশালী ও ঐক্যবদ্ধ করতে দলের সিনিয়র নেতা, দলীয় সংসদ-সদস্য ও দলীয় কাউন্সিলর এবং সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সমন্বয় করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মানবজমিন

ছাত্র হত্যার পরই আন্দোলনে সমর্থন দেয় বিএনপি

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রদের গুলি করে হত্যা করার পরেই বিএনপি সমর্থন দিয়েছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি অভিযোগ করেছেন, এই আন্দোলনে নৈতিক সমর্থন দিয়ে বিএনপি সমাবেশ ডেকেছিল।

শিক্ষার্থীদের অন্যায়ভাবে গুলি করে মারার পরেই বিএনপি গায়েবানা জানাজা কর্মসূচি দিয়েছিল বলে জানান মির্জা ফখরুল। বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে বিএনপি নৈতিক সমর্থন দিয়েছিল। এরপরে শিক্ষার্থীদের যখন অন্যায়ভাবে গুলি করে মারলো তখন আমরা গায়েবানা জানাজা করতে গিয়েছি, সেখানে বাধা দেয়া হয়।

ইত্তেফাক

সর্বোচ্চ আদালতের রায়ের আলোকে চাকরিতে কোটার প্রজ্ঞাপন জারি : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, সর্বোচ্চ আদালতের রায়ের আলোকে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্ব-শাসিত ও সংবিধিবদ্ধ কর্তৃপক্ষের এবং বিভিন্ন কর্পোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান কোটা পদ্ধতি সংশোধন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারীদের দাবি পূরণ করা হয়েছে। তাদের দাবি ছিল আন্দোলন করতে গিয়ে যারা আহত হয়েছেন তাদের চিকিৎসা নিশ্চিত করা। মন্ত্রী বলেন, যেসব শিক্ষার্থী আহত হয়েছেন তাদের চিকিৎসার বিষয়ে সরকার দেখভাল করবে। তাদের আরো একটি দাবি ছিল আন্দোলনে সহিংস ঘটনায় আনা মামলায় যেসব শিক্ষার্থীকে সম্পৃক্ত করা হয়েছে তা থেকে তাদেরকে মুক্ত করা।

বণিক বার্তা

বাংলাদেশীদের ভিসা বন্ধ করল আরব আমিরাত

বাংলাদেশীদের জন্য সাময়িকভাবে ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। তবে এটি সুনির্দিষ্টভাবে কর্মীদের জন্য নাকি সব বাংলাদেশী নাগরিকের জন্য, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য দিতে পারেননি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়সংশ্লিষ্টরা। তবে সাময়িকভাবে ভিসা বন্ধ করে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তারা।

দেশী-বিদেশী বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, কোটা সংস্কার আন্দোলনে ঘটে যাওয়া ঘটনাবলির পরিপ্রেক্ষিতে গত শুক্রবার আরব আমিরাতের বিভিন্ন সড়কে বিক্ষোভ করেন প্রবাসী বাংলাদেশীরা। ওই বিক্ষোভের দায়ে সোমবার ৫৭ বাংলাদেশীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ইউএই সরকার। এর একদিন পরই গতকাল বাংলাদেশীদের জন্য সাময়িকভাবে ভিসা বন্ধের ঘোষণা দিল দেশটি।

দেশ রূপান্তর

সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

দেশে চলমান সাংঘর্ষিক পরিস্থিতিতে হতাহতের ঘটনায় সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদ এবং সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) শোক প্রকাশ ও সমবেদনা জানিয়েছে।

সভায় আরও বলা হয়, সাংঘর্ষিক পরিস্থিতিতে বেশ কয়েকজন সাংবাদিকও প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন শতাধিক সাংবাদিক ও ফটোসাংবাদিক। এখনো সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনে ব্যাপক নিরাপত্তাহীনতায় ভুগছেন। প্রাণহানি, ভাঙচুর, অগ্নিসংযোগ ও ধ্বংসাত্মক যে ঘটনা ঘটেছে, তার নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত করে দায়ীদের শাস্তি দেওয়ার দাবি জানায় সম্পাদক পরিষদ ও নোয়াব।

এছাড়া রুগ্‌ণ অর্থনীতিতে আরেক ধাক্কা; পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল প্রকল্পের নথি পুড়ে ছাই; আ.লীগের আত্মসমালোচনা; ঘুরে দাঁড়ানোর ওপরই গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ; আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শন করবেন; পদ্মা সেতুতে সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।